তরুণদের উদ্যোক্তা হওয়ার আহ্বান

চট্টগ্রাম পর্বনতুন কর্মসৃজনে তরুণদের আগ্রহী করে তোলার জন্য তাদের মধ্যে উদ্যোক্তা হওয়ার আগ্রহ বাড়িয়ে তোলা দরকার এবং সেই সঙ্গে দরকার তাদের সহায়তা করার পরিবেশ সৃষ্টি। তাহলেই কেবল চাকরি না খুঁজে তরুণরা উদ্যোক্তা হতে আগ্রহী হবে। বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের স্টার্টআপ প্রতিষ্ঠান গড়ে তোলার বিভিন্ন পর্যায় সম্পর্কিত দিনব্যাপী কর্মশালা স্টার্টআপ ডে, চট্টগ্রাম -এর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এই অভিমত ব্যক্ত করেন অতিথি ও আলোচকরা।
চট্টগ্রামের সাউদার্ন বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে অতি সম্প্রতি এই স্টার্টআপ ডে পরিচালিত হয়েছে। আয়োজনে পৃষ্ঠপোষকতা করেছে মোবিসেবা ও এলিট হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড।
বিশ্ব উদ্যোক্তা সপ্তাহ উপলক্ষে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) ও চট্টগ্রামের স্টার্টআপ প্রতিষ্ঠান চিজকেক টেক যৌথভাবে এই কর্মশালার আয়োজন করে। কর্মশালায় ১৪টি দল তাদের স্টার্টআপ আইডিয়াকে পর্যায়ক্রমে বিকশিত করার জন্য পরিকল্পনা তৈরি করে। তাদের পরিকল্পনার বিভিন্ন দিক দেখিয়ে দিতে কর্মশালায় সঞ্চালকের ভূমিকা পালন করেন বাইনারি ইমেজের প্রধান নির্বাহী আরাফাতের রহমান, হ্যালো কমিউনিকেশনের সাবের শাহ, কোডিস্টের প্রধান নির্বাহী নূর হোসাইন, সির্কাস লিমিটেডের প্রধান ডেভেলপার মাসুদ জাকারিয়া ও অরবীনের প্রতিষ্ঠাতা হারুন অর রশীদ।
দিনশেষে দলগুলোর চূড়ান্ত উপস্থাপনার সময় উপস্থিত ছিলেন সাউদার্ন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রকৌশলী আলী আশরাফ ও বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসানসহ আরও অনেকে।

প্লাস্টিক ব্যাগের বিকল্প পচনশীল ব্যাগের প্রকল্প উপস্থাপন করে পেন্টাগন চ্যাম্পিয়ন ও রেসিপি কনভার্টারের প্রকল্পেরে জন্য নাজদা রানার আপের পুরস্কারে ভূষিত হয়। এছাড়া মেডিকেল অ্যাসিস্ট্যান্ট রোবট প্রকল্পকে দেওয়া হয় বিশেষ সম্মাননা। এছাড়া কয়েকটি প্রকল্পে বিনিয়োগের ব্যাপারে আগ্রহ দেখান বিনিয়োগকারী ইমতিয়াজ হেসন চৌধুরী ও ওয়াসান খতিব।

প্রসঙ্গত, প্রতি বছর নভেম্বরের ১৩-১৯ তারিখ বিশ্ব উদ্যোক্তা সপ্তাহ হিসাবে পালিত হয়। বিডিওএসএন, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে এবছর বড় আকারে এই সপ্তাহ পালিত হচ্ছে।