অসুস্থ শিশুদের সাহায্য করবে গুগল গ্লাস

গুগল গ্লাসযারা গুগল গ্লাসকে ইতিমধ্যে একটি ব্যর্থ প্রজেক্ট হিসেবে ঘোষণা করেছেন তারা সম্ভবত ভুলই করেছেন। কারণ গুগল তাদের এই ডিভাইসটিকে নতুন রূপে আবার উপস্থাপন করতে যাচ্ছে। গুগল গ্লাস অসুস্থ শিশুদের বিশেষ করে অটিজমে আক্রান্তদের সামাজিক দক্ষতা উন্নয়নে সাহায্য করবে।
সম্প্রতি ক্যামব্রিজ, ম্যাসাচুসেটসের একটি সংস্থা অসুস্থ শিশুদের জন্য একটি সিস্টেম তৈরি করেছে যা কিনা গুগল গ্লাসে চালিত। গুগল গ্লাসের নতুন এন্টারপ্রাইজ সংস্করণটি এতে ব্যবহার করা হয়েছে।
ব্রেইন পাওয়ার নামের স্নায়ুবিজ্ঞানভিত্তিক বর্ধিত বাস্তবতা বিকাশকারী এই প্রতিষ্ঠানটি এই মাসের শুরুতে ‘এমপাওয়ার মি’ নামের এই সিস্টেমটি চালু করে।
এমপাওয়ার মি সিস্টেমটি মূলত একটি ডিজিটাল কোচ যা স্মার্টগ্লাসে চালিত। এটি অসুস্থ শিশু এবং প্রাপ্তবয়স্কদের সামাজিক ও জ্ঞানীয় দক্ষতা শেখার ক্ষমতা প্রদান করবে।
কোম্পানিটি বলছে, গুগল গ্লাস প্ল্যাটফর্মটি ব্যবহার করছে কারণ ট্যাবলেট বা ফোন ব্যবহারের ক্ষেত্রে ব্যবহারকারীকে নিচের দিকে তাকাতে হয়। কিন্তু পরিধানযোগ্য প্ল্যাটফর্মগুলো মাথা উপরে এবং হাত উন্মুক্ত রাখতে সহায়তা করে।

ব্রেইন পাওয়ারের প্রধান নির্বাহী নেদ সাহিন বলেন, মানুষের ক্ষমতায়নই আমাদের একমাত্র লক্ষ্য। প্রায়ই অভিযোগ করা হয়, প্রযুক্তি মানুষকে তাদের আপনজনদের থেকে দূরে ঠেলে দিচ্ছে। তবে আমাদের লক্ষ্য ছিল প্রযুক্তি এবং বিজ্ঞানকে ব্যবহার করে এমন কিছু তৈরি করা যা মানুষকে অতীতের তুলনায় একে অপরের অনেক বেশি কাছাকাছি নিয়ে আসবে।

সূত্র: গেজেটস নাউ