দেশীয় অ্যান্টিভাইরাস রিভ এখন আন্তর্জাতিক বাজারে

সঞ্জিত চ্যাটার্জিবাংলাদেশি বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান রিভ সিস্টেমসের তৈরি ‘রিভ অ্যান্টিভাইরাস’ ২০১৬ সালের মাঝামাঝি দেশের বাজারে যাত্রা শুরু করে।আর ২০১৭ সাল থেকে এটি রপ্তানি হচ্ছে ভারত, নেপাল, মধ্যপ্রাচ্য, ইউরোপ, আমেরিকা ও অস্ট্রেলিয়াতে।


এসব তথ্য জানাতে গত শনিবার রাজধানীর কাওরানবাজারের জনতা টাওয়ার সফটওয়্যার টেকনোলজি পার্কে একটি ব্রিফিংয়ের আয়োজন করা হয়। ওই অনুষ্ঠানে জানানো হয়, গত ডিসেম্বরে অনুষ্ঠিত ১৭তম অ্যাপিকটা অ্যাওয়ার্ড অনুষ্ঠানে সিকিউরিটি ক্যাটাগরিতে ফার্স্ট মেরিট অ্যাওয়ার্ড পায় বাংলাদেশি এই সাইবার সিকিউরিটি ব্র্যান্ড। এর আগে রিভ অ্যান্টিভাইরাস পেয়েছে ভাইরাস বুলেটিন ও অপসওয়াটের স্বীকৃতি। মাইক্রোসফট ভাইরাস ইনফরমেশন অ্যালায়েন্সেরও সদস্য রিভ।
অনুষ্ঠানে রিভ অ্যান্টিভাইরাসের প্রধান নির্বাহী সঞ্জিত চ্যাটার্জি বলেন, বাংলাদেশে ফিশিং লিংক প্রতিনিয়ত ছড়িয়ে পড়ছে ব্যাপকহারে। যার কারণে আমরা অনেক বেশি সাইবার হামলার ঝুঁকিতে রয়েছি। তবে ফিশিং ও স্প্যাম প্রতিরোধে রিভ দারুণ কার্যকর।
তিনি আরও বলেন, আমরা অনেক প্রতিষ্ঠান দেখতে পাই যারা সাইবার সিকিউরিটি নিয়ে অনেক বেশি সচেতন এবং এর পেছনে বড় অংকের বিনিয়োগ করছেন। অন্যদিকে আবার এমন প্রতিষ্ঠানের সংখ্যাও অনেক বেশি যারা কোনও অ্যান্টিভাইরাসই ব্যবহার করছে না কিংবা ফ্রি অ্যান্টিভাইরাসকেই নিরাপদ মনে করছে।
তিনি জানান,ব্যবহারকারীরা এখনও স্মার্টফোনের নিরাপত্তা নিয়ে খুব একটা সচেতন নন। কিন্তু ফোনের মাধ্যমে তথ্য চুরি এখন নিত্যনৈমিত্তিক ঘটনা। রিভ অ্যান্টিভাইরাস ব্যবহারকারীরা প্রতটি কম্পিউটার লাইসেন্সের সঙ্গে একটি করে মোবাইল সিকিউরিটি ফ্রি পাচ্ছেন। শুধু ভাইরাস থেকে নয়, ফোন চুরি কিংবা হারিয়ে গেলেও রিভ মোবাইল সিকিউরিটির মাধ্যমে তা খুঁজে পাওয়া সম্ভব। 

অনুষ্ঠানে রিভ সিস্টেমসের বিপণন ব্যবস্থাপক ইবনুল করিম রুপেন মাল্টিমিডিয়া উপস্থাপনের মাধ্যমে বিস্তারিত তুলে ধরে ধরেন।