রোবটের কারণে ঝুঁকিতে আফ্রিকা

রোবট জায়গা নিয়ে নেবে মানবকর্মীরআগামী দুই দশকে আফ্রিকান কর্মজীবীরা বড় ধরনের সমস্যায় পড়তে পারেন। যে কারণে পুরো অঞ্চলটির ওপর অর্থনৈতিক চাপ আসতে পারে। ওভারসিস ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের এক গবেষণা থেকে এমন ইঙ্গিতই মিলেছে।
গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, এই সময়ের মধ্যে যুক্তরাষ্ট্রে রোবটের পরিচালন ব্যয় অনেক কমে যাবে। সব মিলিয়ে একজন আফ্রিকান কর্মজীবী ভাড়া করার চেয়ে একটি রোবটকে দিয়ে সেই কাজ করালে খরচ কমবে।
এতে যুক্তরাষ্ট্রে চাকরি হারাবে অসংখ্য আফ্রিকান কর্মজীবী। এছাড়া নতুন করেও আর কাউকে চাকরি দেওয়া হবে না। যে কারণে বড় ধরনের চাপে পড়তে পারে আফ্রিকার দেশগুলো।
অবশ্য বিশ্লেষকরা বলছেন, রোবটের কারণে একেবারে দরিদ্র দেশগুলো খুব বেশি ক্ষতিগ্রস্ত হবে না। যদিও ওভারসিস ডেভেলপমেন্ট ইনস্টিটিউট বলেছে ভিন্ন কথা। প্রতিষ্ঠানটি তাদের গবেষণায় এ সমস্যা থেকে বের হওয়ার উপায়ও বলে দিয়েছে। তারা বলছে, আফ্রিকান দেশগুলোকে এখনই নিজেদের প্রস্তুত করতে হবে, দক্ষতা বাড়াতে হবে।
এ সম্পর্কে ওভারসিস ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের সিনিয়র রিসার্চ অফিসার কারিশমা বঙ্গ বলেন, আফ্রিকানদের ইন্টারনেটে প্রবেশাধিকার বাড়াতে হবে, নিজেদের দক্ষ করে তুলতে হবে এবং প্রযুক্তিক্ষেত্রে আরও উদ্ভাবনী হতে হবে।
তিনি আরও বলেন, এগুলো করতে পারলে তাদের বড় ধরনের সমস্যায় পড়তে হবে না বরং আরও নতুন সম্ভাবনার দুয়ার খুলবে।

সূত্র: বিবিসি