২০২১ সাল নাগাদ বিপিও খাতে ১ লাখ কর্মসংস্থান

পোস্ট বিপিও সামিটের উদ্বোধনী অনুষ্ঠানচলতি বছরের এপ্রিলে রাজধানী ঢাকায় অনুষ্ঠিত হয় বিপিও সামিট বাংলাদেশ-২০১৮। এরই ধারাবাহিকতায় বুধবার যশোরের শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে অনুষ্ঠিত হলো পোস্ট বিপিও সামিট। সামিটে ২০২১ সাল নাগাদ এই খাতে এক লাখ কর্মসংস্থানের ব্যবস্থা করা সম্ভব হবে বলে আশাবাদ ব্যক্ত করা হয়।
সামিটে প্রধান অতিথি ছিলেন যশোরের জেলা প্রশাসক আব্দুল আওয়াল। তিনি বলেন, আমাদের প্রযুক্তি খাতে এগিয়ে যেতে হবে। এজন্য সরকার বিভিন্ন পদক্ষপে গ্রহণ করেছে। তরুণদেরকে প্রযুক্তিতে শিক্ষিত করে গড়ে তুলতে হবে। তাহলেই দেশ এগিয়ে যাবে।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের মহাপরিচালক এ কে এম খায়রুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন যশোরের পুলিশ সুপার আনিসুর রহমান, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিংয়ের (বাক্য) সভাপতি ওয়াহিদ শরীফ-সহ আরও অনেকে।
উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, বর্তমানে বাংলাদেশ বিপিও খাতে ৩০০ মিলিয়ন ডলার আয় করছে। প্রায় ৪০ হাজার তরুণ-তরুণী এখন এই সেক্টরে কাজ করছে। এই ধারা অব্যাহত রাখতে পারলে ২০২১ সাল নাগাদ
এই খাতে এক লাখ কর্মসংস্থানের ব্যবস্থা করা সম্ভব হবে।

উদ্বোধনী অনুষ্ঠান ছাড়াও এই আয়োজনে ছিল সম্ভাবনাময় কর্মক্ষেত্রের নতুন দিগন্ত: বিপিও শীর্ষক সেমিনার। এতে বক্তব্য রাখেন বাক্যর সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন, যুগ্ম সম্পাদক আমিনুল হক। সেমিনার মডারেট করেন আমরা টেকনোলজিসের কৌশলগত কর্মকর্তা সোলায়মান সুখন। এছাড়া বিপিও সেক্টর সম্প্রসারণে কৌশল নির্ধারণ ও করণীয় বিষয়ক গোলটেবিলে স্থানীয় শিক্ষাবিদ, আইসিটি পেশাজীবী ও ব্যবসায়ীরা অংশ নেন।