ওয়াই-ফাইয়ের নিরাপত্তায় আসছে নতুন প্রযুক্তি

ওয়াইফাইগত ১০ বছর ধরে একই ধরনের নিরাপত্তা প্রযুক্তি ব্যবহার করেছেন ওয়াই-ফাই ব্যবহারকারীরা। এবার এতে পরিবর্তন আসছে। ওয়াই-ফাই সাপোর্টেড গেজেট সনদ প্রদানকারী প্রতিষ্ঠান ওয়াই-ফাই অ্যালায়েন্স জানিয়েছে, নতুন একটি সিকিউরিটি প্রটোকল চালু করতে যাচ্ছে তারা।
গেজেটস নাউয়ের প্রতিবেদনে বলা হয়েছে, গত ১০ বছর ধরে ওয়াই-ফাইয়ের ক্ষেত্রে ডাব্লিউপি-২ সিকিউরিটি প্রটোকল কার্যকর ছিল। সবধরনের ওয়াই-ফাই ব্যবহারকারী এই প্রটোকলের আওতায় ছিলেন। তবে এখন থেকে ডাব্লিউপি-৩ সিকিউরিটি প্রটোকল চালু হবে।
নতুন এই সিকিউরিটি আপডেটের কারণে ওয়াইফাই ব্যবহারকারীরা আগের চেয়ে অনেক বেশি নিরাপদ থাকবেন। বিশেষ করে এই প্রটোকলের কারণে হ্যাকাররা ওয়াই-ফাই পাসওয়ার্ড সহজে হ্যাক করতে পারবে না।
আগের প্রটোকলের চেয়ে বর্তমান সিকিউরিটি প্রটোকলের সুবিধা হলো, এটি আরও নিখুঁতভাবে কাজ করবে। তবে আগের সিকিউরিটি প্রটোকলের সাহায্যেও স্বাভাবিক কার্যক্রম চালানো যাবে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।
ওয়াই-ফাইয়ের নতুন সিকিউরিটি প্রটোকলের ধরন দুই রকম। এর মধ্যে একটি ডাব্লিউপিএ-৩ পার্সোনাল এবং অন্যটি ডাব্লিউপিএ-৩ এন্টারপ্রাইজ।
নতুন এই সিকিউরিটি প্রটোকল সম্পর্কে ওয়াই-ফাই অ্যালায়েন্সের সভাপতি ও প্রধান নির্বাহী এডগার ফিগোরুয়া বলেন, পরিবর্তনশীল নিরাপত্তা ক্ষেত্রে ডাব্লিউপিএ-৩ সবচেয়ে বেশি সুরক্ষা দেবে। এটা ওয়াই-ফাই সিকিউরিটির ধারাকে আরও শক্তিশালী করবে।
সূত্র: গেজেটস নাউ