‘ম্যাপ’ আরও উন্নত করবে অ্যাপল

অ্যাপল ম্যাপযারা অ্যাপল ম্যাপ ব্যবহার করেছেন তারা জানেন, অ্যাপলের এই সেবাটি ততোটা উন্নত নয়। তাই অন্যান্য ম্যাপ সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে পেরে উঠছিল না অ্যাপল। প্রতিযোগিতায় টিকে থাকতে অবশেষে অ্যাপল ম্যাপ উন্নত করার ঘোষণা দিলো অ্যাপল কর্তৃপক্ষ।
বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ম্যাপ সম্পর্কিত তথ্য ঢেলে সাজাবে অ্যাপল। এজন্য বিশেষভাবে নির্মিত ভ্যান ব্যবহার করা হবে। এছাড়া ট্রাফিক সম্পর্কিত তথ্য প্রদানের জন্য আইফোন থেকে ডাটা সংগ্রহ করবে অ্যাপল ম্যাপ।
এ সম্পর্কে অ্যাপলের ভাইস প্রেসিডেন্ট এডি কিউ বলেন, সবার জন্য উপযোগী করে অ্যাপল ম্যাপ তৈরি করা হবে। আশা করি নতুন ম্যাপ সেবা গ্রহণে ব্যবহারকারীদের দারুণ অভিজ্ঞতা হবে।
অ্যাপল ম্যাপ উন্নত করতে গত কয়েক বছর ধরে যুক্তরাষ্ট্রে সেন্সর-প্যাকড ভ্যান চালিয়ে আসছে অ্যাপল। এসব ভ্যান জিপিএস তথ্যের পাশাপাশি নানা ধরনের তথ্য সংগ্রহ করেছে।
অ্যাপল ম্যাপের উন্নত ভার্সন ধীরে ধীরে সবার জন্য উন্মুক্ত করা হবে। কয়েক সপ্তাহের মধ্যেই এটা সানফ্রান্সিসকোর গ্রাহকরা ব্যবহার করতে পারবেন বলে টেক ক্রাঞ্চের প্রতিবেদনে জানানো হয়েছে। এরপর যথাক্রমে নর্থ ক্যারোলাইনা ও যুক্তরাষ্ট্রের সব গ্রাহক এটি ব্যবহার করতে পারবেন।
যুক্তরাষ্ট্রের বাইরে অ্যাপল ম্যাপ ব্যবহারকারীরা উন্নত সেবা পাবেন কিনা, তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। তবে ধারণা করা হচ্ছে, পর্যায়ক্রমে এটি সব ব্যবহারকারীর জন্যই উন্মুক্ত করা হবে।
সূত্র: বিবিসি, গেজেটস নাউ