চীনে অফিস খুলছে ফেসবুক

ফেসবুকচীনে অফিস চালুর অনুমতি পেয়েছে ফেসবুক। এর মাধ্যমে বিশ্বের সবচেয়ে বড় বাজারটিতে কার্যক্রম শুরু করতে যাচ্ছে সামাজিক এই যোগাযোগ মাধ্যম। অবশ্য চীনে এখনও পর্যন্ত ফেসবুকের ওপর নিষেধাজ্ঞা জারি রয়েছে।
চীনে ফেসবুক অফিস চালু হলে এটাই হবে সে দেশে ফেসবুকের আনুষ্ঠানিক প্রবেশ। এ সম্পর্কে ফেসবুক কর্তৃপক্ষ জানায়, চীনের ডেভেলপারদের সাহায্যের অন্যতম  জায়গা হবে এটি। এছাড়া নতুন উদ্ভাবক ও স্টার্টআপগুলোকেও সাহায্য করবে ফেসবুক অফিস।
এদিকে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, চীনের সরকারি ওয়েবসাইট থেকে ফেসবুকের পাওয়া লাইসেন্স সরিয়ে ফেলা হয়েছে। ফলে অফিস স্থাপন বিষয়ে জটিলতা দেখা দিতে পারে।
বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যমের বাজার হলো চীন। তারপরও ইউটিউব, টুইটার এবং ফেসবুকের মতো সাইটগুলো এখানে প্রবেশের অনুমতি পায়নি। এখনও পর্যন্ত চীনে এসব সাইটের ওপর নিষেধাজ্ঞা জারি রয়েছে।

চীন মূলত দেশীয় সাইট ব্যবহারের ব্যাপারেই বেশি মনোযোগী। এর অন্যতম কারণ হলো, দেশীয় প্রযুক্তি শিল্পের বিকাশ ঘটনো। এছাড়া এগুলোকে সরকার সরাসরি পর্যবেক্ষণ করতে পারে। ফলে ফেসবুক, টুইটার, ইউটিউবের মতো সাইটগুলোর পরিবর্তে ওয়েইবু, রেনরেন, বাইদু ও ইউকু সাইট ব্যবহার করে তারা।

ফেসবুক অবশ্য চীনে প্রবেশের অনেক চেষ্টা করেছে। বিশেষ করে ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ চীনাদের ফেসবুকের প্রতি আগ্রহী করার জন্য অনেক উদ্যোগ নিয়েছেন। এজন্য তিনি ম্যান্ডারিন ভাষা পর্যন্ত শিখেছেন।

সূত্র: বিবিসি