দেশের আইটি খাতে বিনিয়োগ করতে চায় জাপান

প্রতিনিধি দলের সঙ্গে মন্ত্রী মোস্তাফা জব্বারজাপান বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগ এবং দেশের কম্পিউটার প্রকৌশলীদের জাপানে কর্মসংস্থান করতে আগ্রহ প্রকাশ করেছে। জেটরোর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ড. আরাই-এর নেতৃত্বে জাপানের ১০টি খ্যাতনামা প্রতিষ্ঠানের ১৫ সদস্যের একটি ব্যবসায়ী প্রতিনিধি দল বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি বিভাগে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে সাক্ষাৎকালে এই আগ্রহের কথা ব্যক্ত করেন।

উল্লেখ্য, জেটরো জাপানের ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রি মিনিস্ট্রির অধীন একটি প্রতিষ্ঠান।

প্রতিনিধি দল মন্ত্রীকে জানান, জাপানে বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠানে প্রচুর কম্পিউটার প্রকৌশলীর চাহিদা রয়েছে। এদেশের কম্পিউটার প্রকৌশলীরা অত্যন্ত দক্ষ ও পরিশ্রমী। তাই তাদের বিভিন্ন আইটি প্রতিষ্ঠানের জন্য বাংলাদেশ থেকে প্রাথমিকভাবে তারা ৪০০ কম্পিউটার প্রকৌশলী নিয়োগ করতে চায়। প্রতিনিধি দল আগ্রহী প্রকৌশলীদের জাপানি ভাষা শিক্ষার ওপর গুরুত্বারোপ করেন।

মোস্তাফা জব্বার প্রতিনিধি দলকে বলেন, ‘জাপান বাংলাদেশের দীর্ঘ প্রতীক্ষিত বন্ধু ও উন্নয়ন সহযোগী। জাপান বাংলাদেশের ভালো ব্যবসা ক্ষেত্র। একইভাবে বাংলাদেশও জাপানের উত্তম ব্যবসা স্থান।’ তিনি প্রতিনিধি দলকে জানান, বাংলাদেশে আইসিটি বিভাগের অধীনে বিভিন্ন ভাষা শেখানোর জন্য সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানে কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব স্থাপন প্রকল্প চালু রয়েছে। ওই প্রকল্পের অধীনে ৬৫টি ল্যাবে জাপানি ভাষাসহ বিভিন্ন ভাষা শেখানো হচ্ছে। তিনি আরও বলেন, বাংলাদেশে বিদেশি বিনিয়োগকারীদের জন্য চমৎকার পরিবেশ বিরাজ করছে। বর্তমান সরকার দেশে উচ্চ প্রযুক্তিনির্ভর শিল্প গড়ে তুলতে বিভিন্ন স্থানে হাইটেক পার্ক গড়ে তুলছে। আইটি খাতে বিনিয়োগের জন্য সরকার হাটটেক পার্কে জমি বরাদ্দ প্রদান, শতকরা ১০ ভাগ নগদ প্রণোদনা প্রদান, ১০ বছর কর অবকাশ সুবিধা প্রদান, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ, যোগাযোগসহ বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদান করছে। তিনি জাপানি বিনিয়োগকারীদের বাংলাদেশে আইটিসহ বিভিন্ন খাতে বিনিয়োগের মাধ্যমে সরকার প্রদত্ত সুযোগ-সুবিধা গ্রহণের আহ্বান জানান।