চলছে বিশ্বের সবচেয়ে বড় ছবি প্রতিযোগিতা

চলছে ছবি নিয়ে প্রতিযোগিতাচলছে মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া আয়োজিত সংস্কৃতি ও ঐতিহ্য নিয়ে ছবি তোলার সবচেয়ে বড় প্রতিযোগিতা ‘উইকি লাভস মনুমেন্টস (ডব্লিউএলএম)’। নবমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে এ আয়োজন। আন্তর্জাতিক এই আলোকচিত্র প্রতিযোগিতা প্রতিবছর সেপ্টেম্বর মাসে বিশ্বব্যাপী অনুষ্ঠিত হয়ে থাকে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দেশগুলো নিজ নিজ দেশের স্থাপনার ছবি নিয়ে প্রতিযোগিতায় অংশ নেয়।
এ বছর উইকিমিডিয়া বাংলাদেশের উদ্যোগে তৃতীয়বার এই প্রতিযোগিতায় অংশ নিচ্ছে বাংলাদেশ। প্রতিযোগিতায় বাংলাদেশের যে কেউ অংশ নিতে পারবেন। প্রতিযোগিতা চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। অংশ নিতে চাইলে তালিকায় থাকা বাংলাদেশের গুরুত্বপূর্ণ স্থাপনার যেকোনও সময় তোলা ছবি যত খুশি আপলোড করা যাবে। বিস্তারিত জানা যাবে http://www.wikiloves.org/monuments ঠিকানায়।
প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী প্রতিটি দেশ থেকে সেরা ১০টি করে ছবি থেকে আন্তর্জাতিক বিজয়ী ঘোষণা করা হবে। আন্তর্জাতিকভাবে বিজয়ী প্রথম ১০ জন পাবেন পুরস্কার। এছাড়া স্থানীয় পর্যায়েও স্বতন্ত্রভাবেও সেরা ছবি বিজয়ী পাবেন পুরস্কার।
এ বছর প্রতিযোগিতাটির সহযোগী হিসেবে রয়েছে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ‘ইউনেস্কো’, জনপ্রিয় আলোকচিত্র শেয়ারিং ওয়েবসাইট ‘ফ্লিকার’ ও ইউরোপীয় ইউনিয়নের সহযোগী সংস্থা ‘ইউরোপানোস্ট্রা’।

বাংলাদেশে এ প্রতিযোগিতার সমন্বয়ক নাহিদ সুলতান বলেন, গত বছর আয়োজনের দ্বিতীয়বারেই আন্তর্জাতিকভাবে সেরা ১০ ছবির মধ্যে বাংলাদেশের জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দুটি ছবি যথাক্রমে তৃতীয় ও সপ্তম স্থান অধিকার করে। এই প্রতিযোগিতার মাধ্যমে প্রাপ্ত গুরুত্বপূর্ণ স্থাপনার ছবিগুলো উইকিপিডিয়ার বাংলাদেশ বিষয়ক নিবন্ধগুলোতে ব্যবহার করা ও উইকিপিডিয়ার মাধ্যমে বাংলাদেশের ঐতিহ্যকে বিশ্বদরবারে উপস্থাপণ করাই এ আয়োজনের অন্যতম লক্ষ্য।

উল্লেখ্য, এ বছর প্রতিযোগিতায় অংশ নিচ্ছে ৫০টি দেশ। ২০১০ সালে শুরু হওয়া এই প্রতিযোগিতায় এখন পর্যন্ত বিভিন্ন দেশের স্থাপনার ১৮ লাখের বেশি ছবি যুক্ত হয়েছে। গিনেজ বুকের রেকর্ড অনুযায়ী, এটিই এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে বড় আলোকচিত্র প্রতিযোগিতা।