শ্যাজাম এখন অ্যাপলের

শ্যাজামঅবশেষে অ্যাপলের মালিকানায় চলে এসেছে গান খুঁজে বের করে দেওয়ার সেবাদাতা এবং গানপ্রেমীদের বন্ধু শ্যাজাম। স্মার্টফোন বাজারে আসার আগে থেকেই অ্যাপটি কিন্তু গান খোঁজার জন্য বিখ্যাত, তখন অ্যাপটি শুধু চলত স্বল্পসংখ্যক কিছু মাল্টিমিডিয়া ফোনে। এই অ্যাপটিই কিনতে চাচ্ছিল অ্যাপল, প্রক্রিয়াও অনেকদূর এগিয়েছিল। কিন্তু ইউরোপীয় ইউনিয়নের এক তদন্তের কারণে বাধা পড়ে মালিকানা বদল প্রক্রিয়ায়।
দ্য ভার্জের তথ্য অনুযায়ী, ২০১৭ সালের ডিসেম্বরে ৪০০ মিলিয়ন ডলারের বিনিময়ে শ্যাজামের মালিকানা বুঝে নিচ্ছিল অ্যাপল। কিন্তু বাগড়া দিয়েছিল ইউরোপীয় ইউনিয়ন, তাদের কথা ছিল এই মালিকানা বদলের ফলে অ্যান্টি-ট্রাস্ট ইস্যু তৈরি হতে পারে। কিন্তু অবশেষে নিয়ন্ত্রকরা ইতিবাচক সিদ্ধান্ত জানিয়েছেন।
ফলে অ্যাপলের মালিকানায় চলে আসতে আর কোনো বাধা থাকছে না শ্যাজামের। আর অ্যাপল ইতিমধ্যে জানিয়েছে, খুব শিগগিরই শ্যাজাম থেকে বিজ্ঞাপন সরিয়ে নেওয়া হবে। ভার্জ জানিয়েছে, শুধু অ্যাপল ব্যবহারকারীরাই নন, অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরাও অ্যাপল মালিকানাধীন বিজ্ঞাপনমুক্ত শ্যাজামের সুবিধা ভোগ করতে পারবেন।
শ্যাজামকে সামান্য অ্যাপ মনে হলেও এর ব্যবহারকারী সংখ্যা কিন্তু মোটেও সামান্য নয়। খোদ অ্যাপল এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বিশ্বে এখন পর্যন্ত শ্যাজাম ডাউনলোড হয়েছে শত কোটিবারেরও বেশি। দুই কোটি ব্যবহারকারী প্রতিদিন শ্যাজাম ব্যবহার করে। ব্যবহার করার অবশ্য কারণও রয়েছে, পথে চলতে চলতে কোনও গান শুনে মনে হলো গানটির শিল্পীর নাম জানা প্রয়োজন, মানুষের ওই চাহিদাটি শুধু একটি ট্যাপের মাধ্যমেই পূরণের সুযোগ করে দিয়েছে শ্যাজাম।