হাইটেক পার্কে জায়গা বরাদ্দ পেল ৯ প্রতিষ্ঠান

অতিথিদের সঙ্গে প্লট বরাদ্দ প্রাপ্ত প্রতিষ্ঠানের কর্মকর্তারাগাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাই-টেক সিটির ‘ইন্ডাস্ট্রিয়াল জোনে’ ৯টি কোম্পানিকে প্লট বরাদ্দ দিয়েছে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ। আজ মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আনুষ্ঠানিকভাবে এই চুক্তির ঘোষণা দেওয়া হয়। আগামী ৪০ বছরের জন্য বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে রবি, জেনেক্স, বিজেআইটি সফটওয়্যার, ফেয়ার ইলেক্ট্রনিকস, কেডিএস গ্রুপ, ইন্টারক্লাউড, বিজনেস অটোমেশন, নাসডাক টেকনোলজিস ও জেআর এন্টারপ্রাইজ হাইটেক পার্কে কাজ ও বিনিয়োগের সুযোগ পাবে।



বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে সফটওয়্যার কোম্পানি ক্যাটাগরিতে দেড় একর জায়গা বরাদ্দ পেয়েছে রবি। অপারেটরটি এখানে আইটি, আইটিইএস, ডিজিটাল সার্ভিস ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রি এবং হাই-টেক ইন্ডাস্ট্রি নিয়ে কাজ করতে ২ দশমিক ৬ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে।
ফেয়ার ইলেক্ট্রনিকসকে ৩ একর জমি বরাদ্দ প্রদান করা হয়েছে। বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে তারা ইলেক্ট্রনিকস, হার্ডওয়্যার ও সফটওয়্যার উৎপাদনে করতে ১০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে।
এই চুক্তির মাধ্যমে ৯টি কোম্পানি ২০ দশমিক ৫০ একর জমি বরাদ্দ পেয়েছে। প্রতিষ্ঠানগুলো হাই-টেক পার্কে প্রায় ২৫ হাজার মানুষের কর্মসংস্থান সৃষ্টি করবে। আর বিনিয়োগ করবে ১৪০ দশমিক ৮১ মিলিয়ন ডলার। 
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেন, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের আওতায় নির্মিত ও নির্মিতব্য হাই-টেক পার্কে বিনিয়োগ আকৃষ্ট করতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এরই ধারাবাহিকতায় সিলেটে গত ২ সেপ্টেম্বর সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বিভিন্ন হাই-টেক পার্কে বিনিয়োগ আকৃষ্ট করার জন্য এ মাসের শেষ সপ্তাহে লন্ডনে সেমিনার, রোডশো-সহ বিভিন্ন কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।
বিশেষ অতিথির বক্তব্যে আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, কালিয়াকৈরে ৩৫৫ একর জমির উপর স্থাপিত বঙ্গবন্ধু হাই-টেক সিটি বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ফ্ল্যাগশিপ প্রকল্প। এ পার্কে প্রায় ১ লাখ মানুষের কর্মসংস্থান হবে।
আইসিটি বিভাগের সচিব জুয়েনা আজিজের সভাপতিত্বে অনু্ষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগমসহ আরও অনেকে।