৮ হাজার কোটি টাকার স্টাবলিশিং ডিজিটাল কানেক্টিভিটি প্রকল্পর যাত্রা শুরু

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানস্টাবলিশিং ডিজিটাল কানেক্টিভিটি প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলসহ সব এলাকায় ব্রডব্যান্ড (উচ্চগতির) ইন্টারনেট সেবা পৌঁছে দিতে চায়না রেলওয়ে ইন্টারন্যাশনাল গ্রুপ (সিআরআইজি) ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মধ্যে রবিবার (২৮ অক্টোবর) একটি চুক্তি স্বাক্ষর হয়েছে।
আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক এ কে এম খায়রুল আলম ও চায়না রেলওয়ে ইন্টারন্যাশনাল বাংলাদেশের চিফ রিপ্রেজেনটেটিভ উই জিয়োজান স্ব-স্ব প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের অধীন এ প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। ৮ হাজার কোটি টাকার এ প্রকল্পর মেয়াদকাল ২০১৯ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের জানুয়ারি পর্যন্ত।
চুক্তি স্বাক্ষরকালে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, আইসিটি বিভাগের সচিব জুয়েনা আজিজ প্রমুখ।
জানা গেছে, প্রকল্পটি বাস্তবায়িত হলে দেশের সব জায়গায় একই দামে ইন্টারনেট সেবা পাওয়া যাবে। এছাড়া মাঠ পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে ৩৫ হাজার ৫০০ শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হবে। এর মাধ্যমে ৭০ লাখ শিক্ষার্থী উপকৃত হবে। দেশের ৫৪টি পাবলিক বিশ্ববিদ্যালয় বিশেষায়িত জ্ঞান চর্চা ও গবেষণার জন্য উচ্চপ্রযুক্তির ল্যাব ও প্রযুক্তি সুবিধিদি স্থাপন করা হবে। এর ফলে আইওটি, অ্যাডভান্স কম্পিউটিংয়ের ক্ষেত্রে নতুন দ্বার উন্মুক্ত হবে। ৬৪টি জেলা ও ৪৯১টি উপজেলায় আধুনিক আইসিটি প্রশিক্ষণ সুবিধাসম্পন্ন ল্যাব স্থাপন করা হবে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের আইসিটি বিষয়ে সক্ষমতা উন্নয়ন করা ও কৃষি উৎপাদন বাড়ানোর জন্য ১০০টি ডিজিটাল ভিলেজ স্থাপন করা হবে এবং ১০ হাজার কৃষককে প্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।