‘ইএমভি’ ডেবিট-ক্রেডিট কার্ড ব্যবহারের নির্দেশ

ইএমভি কার্ডসব ডেবিট-ক্রেডিট কার্ডে ফেব্রুয়ারির মধ্যে নতুন প্রযুক্তি তথা ইএমভি সংযুক্ত করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর আগেও অবশ্য এ ধরনের নির্দেশনা দেওয়া হয়েছিল। সে সময় এ বছরের জুনের মধ্যে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সব কার্ডে দুই স্তরের (চিপ ও পিন) নিরাপত্তা নিশ্চিত করতে বলা হয়। বাংলাদেশ ব্যাংকের ওই নির্দেশনা অধিকাংশ ব্যাংক অনুসরণ না করায় নতুন করে সময় বেঁধে দেওয়া হলো।
কার্ডভিত্তিক লেনদেনের নিরাপত্তা নিশ্চিত করতে গত বছরের ২৪ আগস্ট বাংলাদেশ ব্যাংক একটি নির্দেশনা দেয়। ওই নির্দেশনায় বলা হয়েছিল, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে ইস্যু করা সব ব্র্যান্ডের কার্ড চিপ ও পিনযুক্ত হতে হবে। জানা গেছে, এ বছরের ৩১ ডিসেম্বরের পর এখনকার প্রযুক্তির কার্ড ইস্যু করা যাবে না। ইতিমধ্যে এ সংক্রান্ত একটি নীতিমালা ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।  দুই স্তরবিশিষ্ট নিরাপত্তা নিশ্চিত করে কার্ড ইস্যু হলে গ্রাহকরা আরও নিরাপদে এই সেবা ব্যবহার করতে পারবেন। এছাড়া নিরাপত্তা নিশ্চিত হলে এ ধরনের সেবার প্রতি মানুষের আগ্রহ আরও বাড়বে বলে মনে করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
কার্ড তৈরির সঙ্গে সংশ্লিষ্টরা বলেন, ম্যাগনেটিক স্ট্রিপযুক্ত কার্ডের তুলনায় চিপযুক্ত কার্ড তথা ইএমভি কার্ড বেশি নিরাপদ। বর্তমানে যে কার্ড প্রচলিত সেগুলোর পেছনে থাকা কালো রঙের ম্যাগনেটিক স্ট্রিপে গোপন তথ্য সংরক্ষিত থাকে। হ্যাকাররা স্কিমিং ডিভাইসের মাধ্যমে এ ধরনের কার্ডের তথ্য চুরি এবং তা দিয়ে নকল কার্ড তৈরি করে এটিএম বুথ থেকে টাকা তুলতে পারে। চিপযুক্ত কার্ডের তথ্য সংরক্ষিত থাকে মাইক্রো চিপে। স্কিমিং ডিভাইস কোনওভাবে এ ধরনের কার্ড থেকে তথ্য চুরি করতে পারে না। এ কারণে বিশ্বব্যাপী এখন চিপভিত্তিক কার্ডের ব্যবহার বাড়ছে।

গত আগস্ট পর্যন্ত পরিসংখ্যান অনুযায়ী বাংলাদেশের ব্যাংকগুলোর মোট কার্ডের সংখ্যা এক কোটি ৪২ লাখ ৬১ হাজার। অন্যদিকে ক্রেডিট কার্ডের  সংখ্যা ১০ লাখ ৩২ হাজার। আর প্রিপেইড কার্ড রয়েছে এক লাখ ৭৪ হাজার।

প্রসঙ্গত, দেশীয় প্রতিষ্ঠান কোনা সফটওয়্যার ল্যাব লিমিটেড দক্ষিণ কোরিয়ার প্রখ্যাত প্রতিষ্ঠান কোনা আই কো.লিমিটেডের একটি সহযোগী প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির গবেষণা ও উন্নয়ন সেন্টার ঢাকায় অবস্থিত। স্মার্টকার্ড উৎপাদনের ক্ষেত্রে শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলোর একটি কোনা বৈশ্বিক ও স্থানীয় ক্রেতাদের জন্য অত্যাধুনিক প্রযুক্তির আর্থিক পেমেন্ট মাধ্যম ও নিরাপত্তা সংক্রান্ত স্মার্টকার্ড তৈরি করে। চিপ, মোবাইল ফোন ও পরিধানযোগ্য প্রযুক্তি পণ্যে নিরাপদ আর্থিক লেনদেন সুবিধা যুক্ত করার ক্ষেত্রে তারা ভূমিকা রেখেছে। ‘ইউরোপে-মাস্টারকার্ড-ভিসা’ (ইএমভি) সার্টিফিকেশন অনুযায়ী তৈরি পণ্যের মাধ্যমে বাংলাদেশে আর্থিক লেনদেন সেবা বাস্তবায়নের জন্য এখন কাজ করছে প্রতিষ্ঠানটি। কোনা বিশ্বজুড়ে বছরে ১৫ কোটি কার্ড সরবরাহ করতে সক্ষম। বাংলাদেশের ৩০টিরও বেশি বাণিজ্যিক ব্যাংক কোনার চিপভিত্তিক কার্ড ব্যবহার করছে।