তৃতীয় প্রজন্মের নেটওয়ার্কে সুরক্ষা দেবে ফোর্টিনেট

সংবাদ সম্মেলনরাজধানীর একটি হোটেলে মঙ্গলবার (৪ ডিসেম্বর) ফোর্টিনেট’র সিকিউরিটি ফেব্রিক পণ্য বিষয়ক এক সংবাদ সম্মেলন আয়োজন করে স্মার্ট টেকনোলজিস। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন দক্ষিণ এশিয়ায় ফোর্টিনেট’র সিস্টেম ইঞ্জিনিয়ারিং ডিরেক্টর মাইকেল জোসেফ ও ভারতের আঞ্চলিক পরিচালক নাভিন মেহরা।
সংবাদ সম্মেলনে মাইকেল জোসেফ বলেন, ডিজিটাল রূপান্তর নতুন অপারেটিং এবং পরিষেবা তৈরি করেছে, যেমন আইওটি, মোবাইল কম্পিউটিং ও ক্লাউডভিত্তিক সেবা। তিনি ফোর্টি ওএস৬.০ এবং এর নতুন ফিচার নিয়েও আলোচনা করেন। তিনি বলেন, ফোর্টিনেট সিকিউরিটি ফেব্রিক এমন একটি ইন্টিগ্রেটেড এবং অটোমেটেড সিকিউরিটি ফ্রেমওয়ার্ক যা বর্তমানের ডায়নামিক নেটওয়ার্ক’র নিরাপত্তা বিধানের উপযোগী করে প্রস্তুত করা হয়েছে।
অনুষ্ঠানে জানানো হয়, ফোর্টিনেট সিকিউরিটি ফেব্রিক ফোর্টিওএস ৬.০ পৃথিবীতে সর্বাধিক ব্যবহৃত নেটওয়ার্ক সিকিউরিটি অপারেটিং সিস্টেম। এই সিস্টেম ব্যবহারের মাধ্যমে বৃহৎ প্রতিষ্ঠানগুলো সিকিউরিটি অপারেশন অটোমেশন ও অ্যাডভান্স প্রটেকশনের এক নতুন মাত্রা উপভোগ করতে পারবে।

দেশে এই পণ্যের পরিবেশক স্মার্ট টেকনোলজিস এন্টারপ্রাইজের বিজনেস ডিরেক্টর শাহেদ কামাল বলেন, আমাদের ব্যবহৃত ডিভাইসের যেগুলো আগে নেটওয়ার্ক’র আওতায় ছিল না সেগুলো খুব দ্রুত একটি আইটি ইকোসিস্টেমের ভেতরে প্রবেশ করছে। এতে করে আমাদের সবকিছুই আগের চেয়ে সহজ হচ্ছে এবং নতুন উদ্ভাবনের ক্ষেত্র তৈরি হচ্ছে। তবে দিনশেষে সবকিছু নেটওয়ার্ক এর ভেতরে ঢুকে যাওয়ায় অ্যাডভান্স লেভেলের ঝুঁকিও বাড়ছে। এক্ষেত্রে প্রতিষ্ঠানগুলো উদ্ভাবন এবং ঝুঁকি দুইয়ের মাঝখানে পড়ে নিজেদের ব্যবসায়িক সমৃদ্ধি হারাতে পারেন। তবে, এই উভয় সংকট নিরসনে ফোরর্টিনেট’র নেটওয়ার্ক সিকিউরিটি কাজ করবে বর্তমানের সব ঝুঁকি প্রতিরোধ করে ভবিষ্যৎকে শক্তিশালী করবে।