রোবটকে নির্দেশনা দিয়ে আয় করছে প্রতিবন্ধীরা

কর্মী রোবটএকটি ক্যাফের সব কর্মী রোবট। এগুলোকে দূর থেকে নিয়ন্ত্রণ করছেন কয়েকজন শারীরিক প্রতিবন্ধী। এমনই একটি ক্যাফে সম্প্রতি জাপানের টোকিওতে চালু হয়েছে।
বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, টোকিওতে চালু হওয়া ওই ক্যাফের নাম ডন ভার ক্যাফে। এতে বিভিন্ন ধরনের ১০ জন শারীরিক প্রতিবন্ধী রোবটগুলোকে নিয়ন্ত্রণ করছেন। এতে সীমাবদ্ধতা কাটিয়ে আয় করতে পারছেন তারা।
বর্তমানে রোবট নিয়ন্ত্রণকারী এই ব্যক্তিরা প্রতি ঘণ্টায় ৭ পাউন্ড করে আয় করছেন। আশা করা হচ্ছে, তাদের আয় আরও বাড়বে। পাশাপাশি প্রতিবন্ধীতাকে জয় করে নতুন জীবন শুরু করতে সহায়তা করবে এই প্রকল্প।
এ ধরনের রোবট মূলত তৈরি করেছে জাপানি স্টার্টআপ প্রতিষ্ঠান ওরি। এগুলো বাড়িতে ব্যক্তিগতভাবে ব্যবহারের জন্যই তৈরি করা হয়েছিল।
এসব রোবট কথামতো নড়াচড়া করতে পারে, যেকোনও কিছু পর্যবেক্ষণ করতে পারে এবং গ্রাহকদের সঙ্গে কথা বলতে ও বিভিন্ন জিনিস বহন করতে পারে। এ কারণেই রোবটগুলোকে ক্যাফেতে কাজে লাগানো সম্ভব হচ্ছে।
ক্যাফেতে পাইলট প্রকল্পের মাধ্যমে আসলে দেখা হচ্ছে, প্রতিবন্ধী ব্যক্তি ও রোবটের মধ্যে সমন্বয় কিভাবে হয়। এতে সফলতা পাওয়া গেলে ভবিষ্যতে এরকম আরও প্রকল্প চালু করা হতে পারে।