আবারও বেকায়দায় ফেসবুক

ফেসবুকগ্রাহকদের তথ্য সুরক্ষা নিয়ে আবারও বেকায়দায় পড়েছে ফেসবুক। নিউইয়র্ক টাইমসের অনুসন্ধানে সামাজিক যোগাযোগ মাধ্যমটির কার্যক্রম নিয়ে বেশকিছু তথ্য উঠে আসে যেখানে গ্রাহকদের তথ্য সুরক্ষার ব্যাপারে তাদের দায়িত্বহীনতার চিত্র ফুটে ওঠে।
বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ফেসবুক অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানের সঙ্গে কিভাবে গ্রাহকদের তথ্য শেয়ার করে তা বিস্তারিত তুলে এনেছে নিউইয়র্ক টাইমস। সেখানে দেখা যায়, সামাজিক যোগাযোগ মাধ্যমটি অ্যামাজন, অ্যাপল, মাইক্রোসফট, নেটফ্লিক্স, স্পটিফাইসহ বিভিন্ন প্রতিষ্ঠানকে গ্রাহকদের তথ্য দেয়। কিছু ক্ষেত্রে কয়েকটি প্রতিষ্ঠান জানিয়েছে, ফেসবুক গ্রাহকদের তথ্যে যে তাদের প্রবেশের সুযোগ আছে, এটা অনেক সময় খেয়ালই করতেন না তারা। অবশ্য ফেসবুক এসব দাবি অস্বীকার করেছে।
ফেসবুক বলছে, অনুমতি ছাড়া কখনও অন্য প্রতিষ্ঠানকে গ্রাহকদের তথ্যে প্রবেশাধিকার দেয়নি তারা। এছাড়া গ্রাহকদের তথ্য অপব্যবহার হয়েছে এমন কোনও প্রমাণও কারও কাছে নেই। তবে ফেসবুক এটা স্বীকার করেছে যে, বিভিন্ন উপায়ে বেশকিছু গ্রাহকের তথ্য তৃতীয় পক্ষের হাতে গেছে। এটা বন্ধ করতে তাদের প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া উচিত ছিল। কিন্তু তারা সেটা নিতে ব্যর্থ হয়েছে। এ বছরের শুরু থেকেই একের পর এক তথ্য চুরির ঘটনা ফেসবুককে চ্যালেঞ্জের মুখে ফেলে দেয়। বিশেষ করে ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারি ইস্যুতে বেশ ঝামেলায় পড়তে হয় তাদের। ওই সমস্যা থেকে বের হয়ে আসার পর থেকে নিয়মিত বিরতিতে ফেসবুক গ্রাহকদের তথ্য চুরি হচ্ছে।