ঘামের দুর্গন্ধ জানাবে চিপ

এই সেই চিপঘামের দুর্গন্ধ শনাক্ত করতে তৈরি হচ্ছে বিশেষ ধরনের চিপ। ই-নাকের মতোই সুক্ষ্মভাবে এই কাজটি করা হবে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির মাধ্যমে। আর এই চিপটি তৈরি করছে নতুন প্রজন্মের স্মার্টচিপ নির্মাতা প্রতিষ্ঠান আর্ম। যুক্তরাজ্যভিত্তিক এই প্রতিষ্ঠানটি ইতিমধ্যে স্মার্টফোনকে আরও শক্তিশালী করতে হার্ডওয়্যার উন্নয়নে ভূমিকা রাখছে। 
ঘামের দুর্ঘন্ধ শনাক্তকরণে এই চিপটি অবশ্য স্মার্টফোনে নয়, জুড়ে দেওয়া হবে পোশাকে। একইসঙ্গে খাবার মোড়কীকরণের সময় এর সতেজতা যাচাই করতে সক্ষম হবে।   
প্লাস্টিক আর্ম পিট প্রকল্পের অধীনে ই-নাকের উন্নয়ন ঘটাতে এই স্মার্ট চিপগুলো তৈরি করা হচ্ছে। এজন্য ব্যবহার করা হচ্ছে খুবই পাতলা প্লাস্টিক শিট। প্রতিটি চিপেই থাকছে আটটি আলাদা আলাদা সেন্সর এবং একটি মেশিন লার্নিং সার্কিট। চিপটি আটকে থাকবে বলে জানিয়েছেন গবেষক জেম মেয়ার। বলেছেন, প্লাস্টি ইলেকট্রনিক্স-এ মেশিন লার্নিং প্রযুক্তির প্রথম অ্যাপ্লিকেশন হবে এই প্লাস্টিক আর্ম পিট।
গ্যাসের বিভিন্ন ঘনত্ব ও বিক্রিয়ায় ঘ্রাণ বা গন্ধের যে পার্থক্য হয় তা এই চিপটি তা শনাক্ত করতে পারবে। বাতাসের বিভিন্ন ধরনের রাসায়নিক ক্রিয়া এবং জটিল উপাত্ত বিশ্লেষণ করে এই কৃত্রিম বুদ্ধিমত্তার চিপ কার্যফল জানাবে। এরপর চিপটি গন্ধের পরিসংখ্যান গণনা করবে। যদি চিপটি শার্টের ভেতরে শরীরের বগলের নিচে জুড়ে দেওয়া থাকে তবে শরীরের গন্ধের স্কোর ১-৫ এর মধ্যে গণণা করে তা প্রয়োজনে ব্যবহারকারীকে সতর্কতা পাঠাবে।