সিইএস প্রদর্শনীর যত চমক

সিইএসবুধবার থেকে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে শুরু হচ্ছে বিশ্বের অন্যতম বৃহৎ ইলেক্ট্রনিক প্রদর্শনী কনজুমার ইলেক্ট্রনিক শো (সিইএস)। তিনদিনের এ প্রদর্শনীতে অংশ নেবে প্রায় চার হাজার ৪০০ প্রতিষ্ঠান। এরমধ্যে বেশিরভাগই স্টার্ট আপ কোম্পানি। ৩০ লাখ বর্গফুটের হল রুমে চলবে এই প্রদর্শনী। এতে অংশ নেবেন এক লাখ ৮০ হাজার দর্শনার্থী। আর দর্শনার্থীদের নজর কাড়তে স্মার্ট স্পিকার থেকে শুরু করে ইন্টিলিজেন্ট টয়লেটের প্রদর্শনীও হতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় এই প্রযুক্তি মেলায়। 

অটোমোবাইল, কৃত্রিম বুদ্ধিমত্তাযুক্ত হার্ডওয়্যার, ভাঁজযোগ্য স্মার্টফোন, বাঁকানো পর্দার টিভি, রোবট বালিশ ও ফ্লাগশিপ ডিভাইস ছাড়াও হাল ফ্যাশন ও প্রযুক্তির গ্যাজেট থাকছে প্রদর্শনীতে।

প্রদর্শনীতে আরও থাকছে এআই ও মেশিন লার্নিং প্রযুক্তি সমৃদ্ধ ডিভাইসের ছড়াছড়ি। ইন্টারনেট অব থিংস সেন্সর ও কানেক্টিভিটি ছাপিয়ে ইন্টেলিজেন্স অব থিংসের প্রাধান্য থাকছে। ৮কে রেজুলেশনের টিভি নিয়ে হাজির হচ্ছে স্যামসাং, সনি, এলজি, তোশিবা ও শার্প। এলজি উন্মোচন করতে যাচ্ছে ভাঁজযোগ্য ফোন। এবারও লোভট, কিকি, লিকু নামের আদুরে চেহারার কিছু রোবট মেলায় দর্শনার্থীদের আনন্দ দেবে। স্মার্ট স্পিকার ও ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টও সমান রাজত্ব করবে।        

স্বয়ংক্রিয় গাড়ি নির্মাতাদের জন্য খুব একটা আদর্শ জায়গা না হলেও সিইএস শো-কে গুরুত্ব দিয়ে অংশ নিচ্ছে ১১টি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান। মেলায় দেখা মিলবে পাল ভি লিবা মডেলের ৩ চাকার উড়ন্ত গাড়ি। চমক হিসেবে নুমি ২.০ মডেলের স্মার্ট টয়লেট প্রদর্শনীতে হাজির হচ্ছে অ্যালেক্স। কণ্ঠ সনাক্তকরণ প্রযুক্তির এই টয়লেটে ব্যবহার হয়েছে ডায়নামিক লাইটিং। ব্যবহারকারীর মৌখিক নির্দেশেই সম্পন্ন হবে ফ্লাশ, শুষ্ক হবে টয়লেটের প্যান।