চীনে বন্ধ মাইক্রোসফটের সার্চ ইঞ্জিন ‘বিং’

সার্চ ইঞ্জিন বিং

চীনে মাইক্রোসফটের সার্চ ইঞ্জিন ‘বিং’ বন্ধ রয়েছে। বিশ্বের অন্যতম শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফটের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিবিসি।

বিং বন্ধ থাকায় উদ্বেগ প্রকাশ করেছে চীনের নাগরিকরা। দেশটির নিজস্ব সামাজিক যোগাযোগ মাধ্যমে তারা উদ্বেগ প্রকাশ করে জানায়, বিং হয়তো সর্বশেষ বিদেশি সাইট যা চীন সরকার ব্লক করে দিয়েছে।

চীন কর্তৃপক্ষ শক্ত একটি প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলেছে যার মাধ্যমে এরই মধ্যে বেশ কয়েকটি যুক্তরাষ্ট্রভিত্তিক টেকনোলজি সাইট বন্ধ রেখেছে তারা। এগুলোর মধ্যে ফেসবুক এবং টুইটার অন্যতম।

অবশ্য বিং বন্ধ সম্পর্কে মাইক্রোসফট এখনও পরিষ্কারভাবে কিছু জানায়নি। এ কারণে কোনও টেকনিক্যাল সমস্যা নাকি সেন্সরশিপের কারণে বিং বন্ধ রয়েছে তা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

এ সম্পর্কে মাইক্রোসফটের এক মুখপাত্র বিবৃতিতে জানান, আমরা নিশ্চিত করছি চীনে বিং বন্ধ রয়েছে। এতে প্রবেশ করা যাচ্ছে না। পরবর্তীতে করণীয় কী সে বিষয় নিয়ে আমরা ভাবছি।

অবশ্য বিবিসির চীনা প্রতিনিধি ডেস্কটপের সাহায্যে বিং-এ প্রবেশ করতে পেরেছেন। যদিও স্মার্টফোনের সাহায্যে সাইটটিতে প্রবেশ করতে পারেননি তিনি।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের অনেক প্রযুক্তি প্রতিষ্ঠান চীনে তাদের ব্যবসা সম্প্রসারিত করতে চায়। কিন্তু বেইজিংয়ের সঙ্গে সম্পর্ক ভালো না হওয়ায় এটা করতে পারছে না তারা।