ওয়েবসাইট, অ্যাপস ও ইউটিউবে দেখা যাচ্ছে জি নেটওয়ার্ক

 

জি নেটওয়ার্ক (ছবি: অনলাইন থেকে নেওয়া)

ভারতীয় স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল জি নেটওয়ার্কের সব চ্যানেলের সম্প্রচার বাংলাদেশে বন্ধ হয়ে যায় সোমবার (১ এপ্রিল) দুপুরের দিকে। দেশে ক্যাবল টিভি নেটওয়ার্কের মাধ্যমে চ্যানেলগুলো (জি বাংলা, জি সিনেমা, জি টিভি ইত্যাদি) দেখা না গেলেও চ্যানেলগুলো নিজস্ব ওয়েবসাইট, অ্যাপস ও ইউটিউবে দেখা যাচ্ছে।

অনলাইন ঘেঁটে দেখা গেছে,জি নেটওয়ার্কের যে ওয়েবসাইট রয়েছে তাতে চ্যানেলগুলোর বিভিন্ন সিরিয়াল, সিনেমা, রিয়েলিটি শো ইত্যাদি দেখা যাচ্ছে। জানা গেছে, স্যাটেলাইট চ্যানেলে প্রচার হওয়ার কিছুক্ষণের মধ্যেই সিরিয়াল, রিয়েলিটি শো ইত্যাদি অনুষ্ঠান ওয়েবসাইট, ইউটিউবে দিয়ে দেওয়া হয়। আপ করা হয় অ্যাপসেও।

অন্যদিকে, ভারতীয় কিছু ডিটিএইচ (ডাইরেক্ট টু হোম) প্রযুক্তি সেবাতেও দেখা যাচ্ছে জি নেটওয়ার্কের বিভিন্ন চ্যানেল। দেশের অনেকেই ব্যবহার করছেন এই প্রযুক্তি। বিক্রিতে নিষেধাজ্ঞা থাকলেও রাজধানীর গুলিস্তানের স্টেডিয়াম পাড়ায় পাওয়া যায় ডিটিএইচ যন্ত্রটি।

এসব নিয়ে জানতে চাইলে প্রযুক্তিবিষয়ক গবেষণা প্রতিষ্ঠান প্রেনিউর ল্যাবের প্রধান নির্বাহী আরিফ নিজামী বাংলা ট্রিবিউনকে বলেন,‘প্রযুক্তির উৎকর্ষের এই সময়ে এসব বন্ধ করা অনেক কঠিন। স্যাটেলাইট চ্যানেল বন্ধ করা হয়েছে কিন্তু প্রযুক্তি দুনিয়াতো এখনও উন্মুক্ত রয়েছে। ওয়েবসাইট, অ্যাপস ও ইউটিউবে এসব চ্যানেলের অনুষ্ঠান দেখা যাচ্ছে।’ তিনি আরও বলেন, ‘আমি দেখেছি জি নেটওয়ার্কের ওয়েবসাইট আমাদের দেশ থেকে দেখা যাচ্ছে। প্লে-স্টোরে অ্যাপও রয়েছে। ইউটিউবেও কনটেন্ট দেখা যাচ্ছে। এগুলো ব্লক (বন্ধ) করার আগ পর্যন্ত অনলাইন দুনিয়ায় এসব দেখা যাবে।’

আরিফ নিজামী মনে করেন, জি নেটওয়ার্ক বন্ধ করা হয়েছে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের বিজ্ঞাপন যাতে ওই নেটওয়ার্কের চ্যানেলগুলোতে যাতে প্রচার না হয় সেজন্যে। ক্যাবল অপারেটরগুলোর এই উদ্যোগের ফলে ক্যাবল টিভির প্রচার বন্ধ করা গেলেও কিন্তু অনলাইনে তা বন্ধ করতে না পারলে এই উদ্যোগ নিয়ে কোনও সুফল আসবে না। অনলাইন দুনিয়ায় বিভিন্ন মাধ্যমে ওইসব চ্যানেলগুলোর অনুষ্ঠান ঠিকই প্রচার হবে, বিজ্ঞাপনও দেখানো হতে পারে। 

আরও পড়ুন: 
জি নেটওয়ার্কের পর বন্ধ হচ্ছে আরও বিদেশি চ্যানেল?