২৯ হাজার ভিডিও ডিলিট করলো টিকটক

টিকটক

করোনাভাইরাস (কোভিড-১৯) সম্পর্কিত ২৯ হাজার ভিডিও ডিলিট করেছে টিকটক। জানুয়ারি থেকে এ পর্যন্ত শুধু ইউরোপেই এসব ভিডিও ডিলিট করা হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, নীতি লঙ্ঘনের কারণে ২৯ হাজার ভিডিও ডিলিট করেছে টিকটক কর্তৃপক্ষ। ভিডিও শেয়ারিং অ্যাপটি বলছে, একজন ব্যক্তিরও স্বাস্থ্যের ক্ষতি হয় এমন কোনও ভুলতথ্যযুক্ত ভিডিও থাকলে আমরা সেটিকে অনুমোদন দিই না।

টিকটকের মতে, ডিলিট করা ২৯ হাজার ভিডিওর মধ্যে অন্তত তিন হাজার ভিডিওতে স্বাস্থ্য বিষয়ে ভুল তথ্য ছিল। এই সংখ্যাকে অবশ্য ‘কম’ বলেই উল্লেখ করেছে প্রতিষ্ঠানটি। করোনাভাইরাস নিয়ে করা ভিডিওতে নীতি লঙ্ঘনের সংখ্যা প্রতিমাসে কমছে বলেও জানিয়েছে তারা।

জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকের ভিডিও ডিলিট করার ঘটনা এটাই প্রথম নয়। এর আগে গত বছরের ৯ জুলাই প্রতিষ্ঠানটি জানায়, নীতি লঙ্ঘনের কারণে ৪৯ মিলিয়ন ভিডিও ডিলিট করা হয়েছে। এর মধ্যে এক-চতুর্থাংশ ভিডিও ছিল নগ্নতা ও যৌনতা সম্পর্কিত।

ভুলতথ্যযুক্ত সব ভিডিও এবার ডিলিট করা সম্ভব হয়নি বলেও স্বীকার করেছে টিকটক। প্রতিষ্ঠানটি বলছে, অনেক ভিডিও ডিলিট করা হলেও কিছু রয়ে গেছে এবং সেগুলোর মাধ্যমে তরুণ ব্যবহারকারীরা প্রভাবিত হচ্ছে। অবশ্য এই সমস্যা সমাধানের চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছে অ্যাপ কর্তৃপক্ষ।