‘বাংলা ভাষায় ডিজিটাল উপাত্ত ভাণ্ডার গড়ে তুলতে হবে’

২০০০

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ইন্টারনেটের জন্য বাংলা ভাষায় স্থানীয় ডিজিটাল উপাত্ত ভাণ্ডার গড়ে তুলতে হবে। বিশেষ করে আমরা যদি শিশুদের হাতে ইন্টারনেট ও ডিজিটাল ডিভাইস প্রদান করি, তবে তাদের বিনোদন ও পড়াশোনার জন্য শিশুদের উপযোগী ডিজিটাল উপাত্ত ভাণ্ডার গড়ে তোলা অপরিহার্য। তিনি মনে করেন, শিশুদের উপযোগী উপকরণ না থাকায় তারা টিভি, কম্পিউটার গেম, ইউটিউব বা ফেসবুকে আসক্ত হয়ে পড়ে। কাগজের বইয়ের পাতা তারা উল্টাতে চায় না।

রবিবার (২০ সেপ্টেম্বর) ঢাকায় বইঘর আয়োজিত ‘বইঘর অ্যাপসের’ ষষ্ঠ  ভার্সনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘নতুন প্রজন্মের জন্য উপযোগী ডিজিটাল কনটেন্ট তৈরি যত ব্যয় বহুলই হোক বাণিজ্যিক বিষয়টি বিবেচনা না করে শিশুদের উপযুক্ত মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে সরকারের পাশাপাশি প্রকাশনা শিল্প ও ডিজিটাল প্রযুক্তি ইন্ডাস্ট্রিকে এগিয়ে আসতে হবে।’

প্রসঙ্গত, বইঘরের নতুন ভার্সনে থাকছে সপ্তম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের জন্য অধ্যায়ভিত্তিক অ্যাসেসমেন্ট দেওয়ার সুযোগ। ডিজিটাল লাইব্রেরির গ্রাহক হওয়ার মাধ্যমে ১০ টাকার বিনিময়ে যেকোনও বই ১০ দিনের জন্য পড়ার সুযোগ পাওয়া যাবে। আর যোগ হচ্ছে টেক্সট টু স্পিচ টেকনোলজির মাধ্যমে বই পড়ে শোনানোর ব্যবস্থা।

উদ্বোধনী অনুষ্ঠানে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল হোসেন, প্রথম আলো পত্রিকার হেড অব ইয়ুথ প্রোগ্রাম মুনির হাসান, বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি মো. শাহিদ-উল-মুনীর, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির, কো-ফাউন্ডার, বইঘর (সলিউশন আর্কিটেক্ট, আমাজন ওয়েব সার্ভিস মোহাম্মদ মাহদী উজজামান), বইঘরের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ হাসান উজ জামান প্রমুখ এসময় অনলাইনে সংযুক্ত ছিলেন।