ডিআরইউতে ওয়াই-ফাই জোন উদ্বোধন করলেন টেলিযোগাযোগমন্ত্রী

 

২২২

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, সংবাদপত্র জাতির নেতৃত্ব দেয়, আর রিপোর্টাররা হচ্ছেন সংবাদমাধ্যমের প্রাণ। প্রযুক্তির অভাবনীয় পরিবর্তনে সংবাদ প্রকাশের প্রচলিত মাধ্যমের পরিবর্তন হলেও সাংবাদিকদের প্রয়োজনীয়তা শেষ হবে না।  তিনি বলেন, ‘আগামী দিনের রূপান্তরের চ্যালেঞ্জ মোকাবিলায় ডিজিটাল যুগের উপযোগী গণমাধ্যমে প্রশিক্ষণের পাশাপাশি সাংবাদিকদের জন্য প্রযুক্তির অবাধ সুযোগ তৈরি করা অপরিহার্য।’

মঙ্গলবার (১০ ডিসেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি কার্যালয়ে মন্ত্রীর উদ্যোগে বিটিসিএল’র ফ্রি ওয়াই-ফাই জোনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি রফিকুল ইসলাম আজাদের সভাপতিত্বে  এবং সাধারণ সম্পাদক রিয়াজ চৌধুরীর উপস্থাপনায় অনুষ্ঠানে বিটিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক ড. রফিকুল মতিন, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি সাইফুল ইসলাম, আইএসপিএবি’র সভাপতি এম এ হাকিম, ঢাকা রিপোর্টার্স ইউনিটি‘র সহ-সভাপতি নজরুল কবির, বিটিসিএল’র মহাব্যবস্থাপক মীর মোহাম্মদ মোরশেদ প্রমুখ বক্তৃতা করেন।

সত্তর দশকের সাংবাদিক সংগঠনের নেতা মোস্তাফা জব্বার বলেন, ‘কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবটিকস, বিগডাটা, আইওটি প্রযুক্তি যুগে আমরা প্রবেশ করে ফেলেছি।  এরই ধারাবাহিকতায় অনেক কিছুর মতো গণমাধ্যমের আমূল পরিবর্তন হবে।  সেই লক্ষ্যে বিদ্যমান দক্ষতার স্তর বহুগুণ বাড়িয়ে তোলার প্রয়োজন হবে।’  তিনি ঢাকা রিপোর্টার্স ইউনিটিকে এ ব্যাপারে উপযোগী প্রশিক্ষণসহ সম্ভাব্য সব ধরনের সহযোগিতা প্রদানের আশ্বাস দেন। মন্ত্রী বিটিসিএলকে জনবান্ধব ও আধুনিকায়নে গৃহীত বিভিন্ন কর্মসূচি তুলে ধরে বলেন, ‘প্রযুক্তির সুযোগ কাজে লাগিয়ে বিটিসিএলকে বহুমাত্রিক ডিজিটাল প্রযুক্তি সেবা প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার কার্যক্রম ইতোমধ্যেই শুরু হয়েছে।  মানুষ সহসাই এর ব্যাপক সুফল পাবেন।’

বক্তারা রিপোর্টারদের জন্য ফ্রি-ওয়াই ফাই জোন প্রতিষ্ঠাকে সাংবাদিকদের পেশাগত উৎকর্ষের জন্য সরকারি সহযোগিতার একটি উজ্জ্বল দৃষ্টান্ত হিসেবে উল্লেখ করেন।  তারা আশির দশকে সাংবাদিকদের কম্পিউটার শেখানো এবং কম্পিউটারে পত্রিকা প্রকাশে মন্ত্রীর অবদান স্মরণ করেন। তারা ঢাকা রিপোর্টার্স ইউনিটির জন্য একটি আধুনিক কম্পিউটার ল্যাব প্রতিষ্ঠায় মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন। পরে মন্ত্রী ৫০ এমবিপিএস ক্ষমতা সম্পন্ন বিটিসিএল’র ফ্রি ওয়াই- ফাই জোন উদ্বোধন করেন।