ভাঁজ করা যাবে আইফোন!

ভাঁজ করা যাবে এমন স্মার্টফোনের খবর নতুন কিছু নয়। তবে নির্মাতা যখন অ্যাপল, তখন বিশ্বব্যাপী আলোচনা হওয়াটাই স্বাভাবিক। গুঞ্জন উঠেছে, অন্যান্য প্রতিষ্ঠানের মতো এবার ভাঁজযোগ্য স্মার্টফোন তৈরি করছে অ্যাপল।

বিভিন্ন সূত্রের বরাত দিয়ে প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম টেক রাডার এক প্রতিবেদনে জানায়, ভাঁজযোগ্য ফোন তৈরি করছে অ্যাপল।  এটি মূলত প্রটোটাইপ।  প্রতিষ্ঠানটির নতুন ধরনের এই ফোনের নাম হতে পারে ‘আইফোন-ফ্লিপ’।

বলা হচ্ছে, এখন পর্যন্ত ভাঁজযোগ্য ফোনের দুটি মডেল তৈরি করেছে অ্যাপল।  এরইমধ্যে অভ্যন্তরীণভাবে এগুলোর প্রয়োজনীয় স্থায়িত্ব পরীক্ষাও সম্পন্ন হয়েছে।  ইউনাইটেড ডেইলি নিউজের প্রতিবেদনে বলছে, অ্যাপলের ভাঁজযোগ্য ফোনের প্রটোটাইপ মূলত ফোনের একটি বাহ্যিক কাঠামো।  এতে শুধু কেসিং এবং ডিস্প্লের আকার পরিবর্তন করা হয়েছে। তবে অভ্যন্তরীণ ফিচার সব একই।

অ্যাপলের ভাঁজযোগ্য ফোনের একটি মডেল ওপেন করলে এর একটা অংশ আরেকটা অংশের মধ্য থেকে বের হয়ে আসে।  অন্য মডেলটি ডুয়াল স্ক্রিন ডিজাইনে তৈরি করা হয়েছে।  এটি ওপেন করলে অনেকটা বইয়ের মতো দেখায়।

এদিকে, ভাঁজযোগ্য স্মার্টফোন নিয়ে নতুন একটি পেটেন্টের নথিভুক্তির বিষয়েও তথ্য প্রকাশ করেছে প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল।  এসব কার্যক্রম এবং ফাঁস হওয়া বিভিন্ন তথ্য থেকে বোঝাই যাচ্ছে, ভাঁজযোগ্য স্মার্টফোন তৈরির ওপর বেশ গুরুত্ব দিয়েছে অ্যাপল।  ২০২২ সালের আগে প্রতিষ্ঠানটির ভাঁজযোগ্য ফোন বাজারে আসবে বলেই মনে করছেন প্রযুক্তি বিশ্লেষকরা।