তরঙ্গ নিলাম শুরু হয়েছে, অংশ নিচ্ছে ৪ অপারেটর

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি) আয়োজিত মোবাইল অপারেটরদের জন্য স্পেক্ট্রামের (তরঙ্গ) নিলাম শুরু হয়েছে।  সোমবার (৮ মার্চ) বেলা ১১টায় রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে নিলাম শুরু হয়।  

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত আছেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. আফজাল হোসেন। এছাড়া বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদারসহ কমিশনের কমিশনার, মহাপরিচালকরাসহ ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত আছেন। 

বিটিআরসির স্পেক্ট্রাম বিভাগের কমিশনার প্রকৌশলী এ কে এম শাহীদুজ্জামানের স্বাগত বক্তব্যের পরে নিলাম কার্যক্রম শুরু হয়।  প্রথমে ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডের স্পেক্ট্রামের নিলাম শুরু হয়।  এরপরে শুরু হয় ২১০০ মেগাহার্টজ ব্যান্ডের তরঙ্গের নিলাম। 

দেশের ৪ মোবাইল অপারেটরের প্রতিনিধিরা পৃথক চারটি টেবিলে বসে নিলামে অংশ নিচ্ছেন।  এবার নিলাম হওয়ার কথা ছিল না।  গ্রামীণফোন ও রবির আবেদনের পরিপ্রেক্ষিতে বিটিআরসি সর্বশেষ নিলাম দরে তরঙ্গ বরাদ্দের উদ্যোগ নেয়।  কিন্তু বাংলালিংকও তরঙ্গ বরাদ্দ পাওয়ার জন্য আবেদন করলে বিটিআরসি নিলামের আয়োজন করে।  সর্বশেষ টেলিটক এই নিলাম প্রক্রিয়ায় যুক্ত হয়।  এর আগে সর্বশেষ তরঙ্গ নিলাম অনুষ্ঠিত হয় ২০১৮ সালের ১৩ ফেব্রুয়ারি। 

প্রসঙ্গত, গ্রামীণফোনের মোট তরঙ্গ এখন ৩৭ মেগাহার্টজ।  রবি ও এয়ারটেল একীভূত হওয়ার পর রবির তরঙ্গের পরিমাণ এখন ৩৬.৪ মেগাহার্টজ। অন্যদিকে বাংলালিংকের তরঙ্গ বর্তমানে ৩০.৬ মেগাহার্টজ।  আর টেলিটকের হাতে রয়েছে ২৫.২০ মেগাহার্টজ তরঙ্গ।  সব অপারেটরেরই বিভিন্ন ব্যান্ডে তরঙ্গ রয়েছে।  সব অপারেটর বাড়তি তরঙ্গ বরাদ্দ পাওয়ার জন্য নিলামে অংশ নিচ্ছে।