‘আলাপ’-এ কথা বলা-চ্যাট ফ্রি

আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হলো বাংলাদেশ টেলিযোগাযোগ কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) ওটিটি (ওভার দ্য টপ) কলিং সেবা আলাপ। আলাপ ইন্সটল করলেই একজন গ্রাহক নিজের বর্তমান মোবাইল নম্বরের সঙ্গে মিলিয়ে একটি নতুন আলাপ নম্বরের মালিক হবেন। আলাপ থেকে আলাপ কথা বলা এবং চ্যাট করা যাবে বিনামূল্যে। তবে তার জন্য ইন্টারনেট সংযোগ থাকতে হবে। আলাপ থেকে যেকোনও মোবাইল বা ল্যান্ডফোনে কথা বললে প্রতি মিনিটে খরচ হবে ৩০ পয়সা (১৫ শতাংশ ভ্যাট যুক্ত হবে), রয়েছে প্রতি সেকেন্ড পালস সুবিধা। আবার যেকোনো মোবাইল বা ল্যান্ডফোন নম্বর থেকেও আলাপে কল করা যাবে।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার রবিবার (৪ এপ্রিল) ঢাকায় ভার্চুয়াল মাধ্যমে উপস্থিত থেকে অ্যাপটির উদ্বোধন করেন। তিনি বলেন, আমরা তরুণ জনগোষ্ঠীর মেধা ও সৃজনশীলতাকে কাজে লাগিয়ে ইতোমধ্যে বিশ্বের ৮০টি দেশে সফটওয়্যার রফতানি করছি, আইওটিসহ বিভিন্ন ডিজিটাল ডিভাইস রফতানি করছি।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. আফজাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার ও বিটিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক ড. রফিকুল মতিন বক্তৃতা করেন।

মন্ত্রী বিটিসিএল’র বিভিন্ন কর্মসূচি তুলে ধরে বলেন, ডট বাংলা ডোমেইনের মূল্য হ্রাস, মাসে ১৫০ টাকায় ল্যান্ড ফোন থেকে ল্যান্ড ফোনে যত খুশি ততো কথা বলার সুযোগ সৃষ্টি, বিটিসিএল’র কলরেট হ্রাস, সাশ্রয়ী মূল্যে ইন্টারনেটসহ জিপন সার্ভিস প্রবর্তন এবং বিভিন্ন ক্ষেত্রে গ্রাহক সেবা নিশ্চিত করাসহ বেশ কিছু কর্মসূচির ফলে বিটিসিএল এখন ঘুরে দাঁড়িয়েছে।