জিমেইলে থাকা ছবি সরাসরি নেওয়া যাবে গুগল ফটোজে

জিমেইল ও ড্রাইভের কার্যকারিতা আরও বাড়াতে নতুন নতুন ফিচার নিয়ে আসছে গুগল। এরই ধারাবাহিকতায় জিমেইলে নতুন একটি ফিচার নিয়ে এসেছে প্রতিষ্ঠানটি। এই ফিচারের সাহায্যে জিমেইল থেকে ছবি সহজেই গুগল ফটোজে নেওয়া যাবে।

ভারতের প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গ্যাজেটস নাউ এক প্রতিবেদনে জানায়, ব্যবহারকারীদের জন্য দারুণ এক ফিচার নিয়ে এসেছে গুগল। ওই ফিচারের সাহায্যে কোনও ঝামেলা ছাড়াই জিমেইল থেকে গুগল ফটোজে ছবি সংরক্ষণ করা যাবে।

গুগল জানিয়েছে, জিমেইলে ‘সেভ টু গুগল ফটোজ’ নামের একটি শর্টকাট অপশন যুক্ত করা হচ্ছে। ডেস্কটপে কোনও ইমেইল ওপেন করার পর বডি টেক্সটের নিচে ছবিগুলো (যদি থাকে) দেখা যায়। ওই ছবিগুলোতে কার্সর রাখলে ‘ডাউনলোড ইট’ এবং ‘অ্যাড টু ড্রাইভ’ নামের দুটি অপশন পাবেন ব্যবহারকারীরা। এবার সেখানে তৃতীয় অপশন হিসেবে ‘সেভ টু ফটো’ অপশন যুক্ত করছে গুগল।

এই ফিচারের সাহায্যে ছবিকে সরাসরি গুগল ফটোজে সেভ করা যাবে। এ বিষয়ে গুগল জানায়, আগে জিমেইলের অ্যাটাচমেন্ট থেকে ছবি ডাউনলোড করতে হতো। তারপর সেগুলো গুগল ফটোজে নিতে হতো। অর্থাৎ, কাজটি কিছুটা ঘুরিয়ে করতে হতো। কিন্তু নতুন ফিচার ব্যবহারকারীদের এই ঝামেলা থেকে মুক্তি দেবে।

গুগল এরই মধ্যে ফিচারটি উন্মুক্ত করেছে। গুগল ওয়ার্কস্পেস এবং পার্সোনাল অ্যাকাউন্ট ব্যবহারকারীরা এটি ব্যবহারের সুযোগ পাচ্ছেন। তবে সবাই এখনও জিমেইলের নতুন এই ফিচার পায়নি। আগামী কয়েকদিনের মধ্যে ফিচারটি সবাই পেয়ে যাবেন বলে আশা করা হচ্ছে।