ব্যবহারকারীদের সতর্ক করলো টিকটক কর্তৃপক্ষ

কমিউনিটি গাইডলাইন বিষয়ে ব্যবহারকারীদের সতর্ক করেছে টিকটক। প্রতিষ্ঠানটির নীতি না মানলে স্বয়ংক্রিয়ভাবে ভিডিও সরিয়ে ফেলা হবে বলে জানানো হয়েছে। ভিডিও সরানোর ক্ষেত্রে আরও স্বয়ংক্রিয় উপায় অবলম্বন করা হবে বলেও জানিয়েছে শর্ট-ভিডিও শেয়ারিং পোর্টালটি।

ভারতের প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউ জানিয়েছে, টিকটক ব্যবহারকারীদের এখন আরও সতর্ক হতে হবে। শুক্রবার (৯ জুলাই) প্রতিষ্ঠানটি জানিয়েছে, কমিউনিটি গাইডলাইন ভঙ্গ করলেই ভিডিও স্বয়ংক্রিয়ভাবে সরিয়ে ফেলা হবে।

বর্তমানে টিকটকে কোনও ভিডিও আপলোড করা হলে সেগুলো প্রযুক্তির সহায়তা নিয়ে পরীক্ষা করা হয়। বিশেষ করে কোনও ভিডিওতে নীতিবহির্ভূত কিছু আছে কিনা তা স্বয়ংক্রিয়ভাবে যাচাইয়ের পর সেটি আবারও পরীক্ষা করেন একজন সেফটি টিম মেম্বার। এ সময় নীতি বহির্ভূত কিছু পাওয়া গেলে ভিডিও সরিয়ে দিয়ে ব্যবহারকারীকে জানিয়ে দেওয়া হয়।

বাইটড্যান্সের মালিকানাধীন এ প্রতিষ্ঠান জানায়, আগামী কয়েক সপ্তাহের মধ্যে নীতি ভঙ্গকারী কনটেন্ট সরানোর জন্য আরও স্বয়ংক্রিয় উপায় অবলম্বন করা হবে। বিশেষ করে নিরাপত্তা বিঘ্নিত হতে পারে এমন কনটেন্ট, যৌনতা কিংবা অন্য সহিংস ও অনৈতিক কার্যক্রমের কনটেন্ট সরানোর প্রতি গুরুত্ব দেওয়া হবে।

এছাড়া টিকটক এখন বুলিং, নানা রকম হয়রানি, বিভ্রান্তিমূলক তথ্য এবং ঘৃণা ছড়ায় এমন সব বক্তব্য প্রকাশকারী কনটেন্টের বিরুদ্ধে আরও বেশি মনোযোগী হবে। ব্যবহারকারীরা প্রথমবার নীতি ভঙ্গ করলে একটি সতর্কবার্তা দেওয়া হবে। তবে বার বার একই কাজ করতে থাকলে সংশ্লিষ্ট ব্যবহারকারীর অ্যাকাউন্ট স্থায়ীভাবে বন্ধ করে দেবে কর্তৃপক্ষ।

বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমের কারণে বিশ্বজুড়ে বিভ্রান্তিমূলক ও ঘৃণাসূচক তথ্য ছড়ানোর হার বেড়ে গেছে বলে অনেকে অভিযোগ করছেন। বেশিরভাগ অভিযোগকারীর দাবি, ফেসবুক এবং টিকটকের মাধ্যমেই এসব ছড়াচ্ছে। এ ধরনের অভিযোগের প্রেক্ষিতে আগের চেয়ে কিছুটা কঠোর হচ্ছে টিকটক।