দক্ষ মানবসম্পদ উন্নয়নে বাংলাদেশ এখন বিশ্বে আকর্ষণীয় গন্তব্য: পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ‘ডিজিটাল ডিভাইসের আমদানিকারক থেকে উৎপাদনকারী ও উৎপাদনকারী থেকে রফতানিকারক দেশে পরিণত হয়েছে বাংলাদেশ। রবিবার (১৯ ডিসেম্বর) রাজধানীর বসুন্ধরায় ওয়ালটনের ই-কমার্স প্ল্যাটফর্ম ওয়ালকার্ট-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই মন্তব্য করেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ দক্ষ মানবসম্পদ উন্নয়নে এখন বিশ্বে আকর্ষণীয় গন্তব্যে পরিণত হয়েছে। বাংলাদেশে সাড়ে ছয় লাখ ফ্রিল্যান্সার রয়েছে, যারা বাংলাদেশে যার যার শহরে বা ঘরে বসে ইউরোপ-আমেরিকার বড় বড় প্রতিষ্ঠানে আউটসোর্সিং করছে। আউটসোর্সিং করে আইটি ফ্রিল্যান্সাররা সাড়ে ৭০০ মিলিয়ন ডলার আয় করছে। বেসিসের প্রায় ১ হাজার ৭০০ প্রতিষ্ঠানের ছোট ছোট স্টার্টআপরা এখন বাংলাদেশের গণ্ডি পেরিয়ে বিশ্বের ৬০টি দেশে সফটওয়্যার রফতানি করছে।’

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ই-ক্যাব সভাপতি শমী কায়সার, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির, বিসিএস সভাপতি শাহিদ উল মুনির, বাক্কোর সভাপতি ওয়াহিদ শরীফ, ওয়ালকার্টের চেয়ারম্যান এস এম মঞ্জুরুল আলম অভি ও ব্যবস্থাপনা পরিচালক সাবিহা জেরিন আরনা।