বাড়ছে দৈনিক ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা

হঠাৎ করেই ব্যবহারকারীর সংখ্যা কমছিল ফেসবুকের। গত এক দশকের তুলনায় রেভিনিউ পর্যন্ত কমতে থাকে প্রতিষ্ঠানটির। তবে সম্প্রতি চিত্রটি পাল্টাতে শুরু করেছে। গত তিন মাসে এর সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১.৯৬ বিলিয়নে।

ফেসবুকের প্রতিষ্ঠাতা জাকারবার্গ বলেন, আগের তুলনায় এখন ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা সবচেয়ে বেশি। আমি খুবই গর্বিত যে আমাদের পণ্য বিশ্বব্যাপী মানুষের সেবায় কাজ করে আসতে পারছে।

এদিকে বিবিসি জানায়, ফেসবুক এগোলেও একই প্রতিষ্ঠানের ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপের রেভিনিউ দিনে দিনে কমছে। এটি গত বছরের প্রথম তিন মাসের তুলনায় এবছর মাত্র ৭ শতাংশ উন্নীত হয়েছে। বিশ্লেষকরা বলছেন, মূলত ইউক্রেইন যুদ্ধ এবং অর্থনৈতিক অনিশ্চয়তার কারণে ব্যবসাগুলো এগোতে পারছে না। এছাড়া টিকটক এবং অ্যামাজনের সঙ্গে লড়াই এর বিষয় তো রয়েছেই।

অপরদিকে গুগল জানায়, বিজ্ঞাপনে তাদের রেভিনিউ গত তিন মাসে বেড়েছে ২২ শতাংশ। যা আশানুরূপ নয় বলে মন্তব্য করে প্রতিষ্ঠানটি। অবশ্য জাকারবার্গ বলেন, তার টিকটকের প্রতিদ্বন্দ্বী ‘রিল’ এর কারণে তিনি বেশ আশার আলো দেখতে পাচ্ছেন। এদিকে মেটার উপরে নতুন আইনের চাপ পড়েছে অ্যাপলের ওপর থেকে। এজন্য মেটাকে এবছর ১০ বিলিয়ন ডলার ক্ষতির সম্মুখীন হতে হবে বলে জানানো হয়েছে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে।