ফেসবুক-ইনস্টাগ্রামে স্টোরি ও রিল থাকবে সময়ানুক্রমে

সময়ানুক্রমে স্টোরি ও রিল সাজানো থাকবে ফেসবুকের প্ল্যাটফর্মগুলোতে। ইউরোপীয় ডিজিটাল সার্ভিস অ্যাক্ট বা ডিএসএ-এর সঙ্গে সঙ্গতি রেখে এই ফিচারটি আনা হচ্ছে বলে জানানো হয়েছে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে। ইউরোপীয় কমিশন জানায় গত এপ্রিলে তারা একটি নতুন আইনের সমঝোতায় এসেছে যেখানে ফেসবুকের মতো প্ল্যাটফর্মগুলো প্রোফাইলিংয়ের উপর ভিত্তি করে নয় বরং ভিন্ন কোনও কাঠামোর উপর দাঁড়িয়ে এগুলো নির্ধারণ করবে।

মেটা জানায়, তারা ডিএসএ-এর শর্ত পূরণ করার জন্য ১ হাজার মানুষকে একত্রিত করেছে। কিছু কিছু পরিবর্তন এর স্বচ্ছতাকে আরও বাড়িয়ে দেবে। একই সময়ে প্রতিষ্ঠানটি আইনের শর্তকে আরও ভালোভাবে পূরণ করার জন্য ‘ইন্ডিপেন্ডেন্স কমপ্লায়েন্স ফাংশন’ প্রতিষ্ঠিত করেছে বলে জানায় সংবাদ মাধ্যম এনগেজেট।

এটি চালু হলে এই প্ল্যাটফর্মগুলোর ব্যবহারকারীদের কাছে যে অপশন থাকবে তা হলো, তারা স্টোরি এবং রিলের মধ্যে শুধু সেগুলোই দেখতে পারবে যেগুলো তারা ফলো করে এবং তা সাজানো থাকবে সময়ানুক্রমে। এমনটা জানিয়েছেন মেটার গ্লোবাল অ্যাফেয়ার্সের প্রেসিডেন্ট নিক ক্লেগ। তবে এটি পরিষ্কার নয়, এটি তারা ঠিক কীভাবে কার্যকর করবে বলে মন্তব্য করেছে এনগেজেট। যদিও ইনস্টাগ্রামে ফলোইং অনুযায়ী সাজানোর ফিচার ইতোমধ্যেই আছে তবে সেটা সেকেন্ডারি পেজে। অপরদিকে ফেসবুকে শুধু ফ্রেন্ডদের পোস্ট দেখতে চাইলে আরও জটিল ধাপ অতিক্রম করতে হয়।