আইসিটি প্রতিমন্ত্রীর সঙ্গে ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিল প্রতিনিধিদলের বৈঠক

আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে সাক্ষাৎ করেছে ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের উচ্চপর্যায়ের ১৫ সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধিদল।

বুধবার (৩০ আগস্ট) আগারগাঁওয়ের আইসিটি বিভাগের সভাকক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠক করে দলটি। এর নেতৃত্ব দেন ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের সভাপতি এবং দক্ষিণ এশিয়া ইউএস চেম্বার অব কমার্সের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সাবেক রাষ্ট্রদূত অতুল কেশপ।

বৈঠকে তারা ব্যবসা-বাণিজ্য, আইসিটি খাতে বিনিয়োগ পরিকল্পনাসহ বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন। এ সময় প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ডিজিটাল বাংলাদেশের অর্জন তুলে ধরেন।

তিনি স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট গভর্নমেন্ট এবং স্মার্ট সোসাইটি এ চারটি স্তম্ভের ওপর ভিত্তি করে ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের পরিকল্পনা প্রতিনিধিদলকে অবহিত করেন। পলক বিটুবি ম্যাচ মেকিং, স্টার্ট-আপ এক্সচেঞ্জ প্রোগ্রাম, ইনফরমেশন টেকনোলজি, এআই টুলস, রোবটিকস, ফিনান্সিয়াল টেকনোলজি, হেলথ ল্যাব প্রোডাক্টসহ আইসিটি খাতে বিনিয়োগ এবং ফ্রিল্যান্সাদের রেমিট্যান্স আনায়নে ইন্টারন্যাশনাল ফিনান্সিয়াল গেটওয়ে প্ল্যাটফর্ম তৈরির বিষয়ে ‘ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের সহযোগিতা কামনা করেন।

ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের প্রতিনিধিরা বলেন, বাংলাদেশের সঙ্গে নিবিড়ভাবে কাজ করার সুযোগ রয়েছে। তারা ফিনান্সিয়াল টেকনোলজি (ফিন-টেক) ও ইনফরমেশন টেকনোলজি খাতে বিনিয়োগের অভিপ্রায় ব্যক্ত করেন।

বাংলাদেশের প্রতিনিধিদলের সদস্যদের মধ্যে ছিলেন আইসিটি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রনজিৎ কুমার, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক জি এস এম জাফরউল্লাহ, ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক আবু সাঈদ মো. কামরুজ্জামান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের মহাপরিচালক মোস্তফা কামাল।

ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের প্রতিনিধিদলের সদস্যদের মধ্যে বক্তব্য রাখেন ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের পরিচালক সিড মেহরা, ডিজিটাল ইকোনমি টাস্কফোর্সের কো-চেয়ার এবং এশিয়া প্যাসিফিক ভিসার ভাইস প্রেসিডেন্ট এবং হেড অব গভর্নমেন্ট এনগেজমেন্ট জেরেমি স্টার্চিও, মেটার দক্ষিণ এশিয়ার পাবলিক পলিসির পরিচালক এবং ডিজিটাল ইকোনমি টাস্কফোর্সের সহ-সভাপতি সারিম আজিজ।