এই শর্টকাটগুলো জানা আছে তো?

কি-বোর্ড শর্টকাট

আমরা সাধারণত কি-বোর্ড দিয়ে লিখি। তবে অনেক কাজে ব্যবহার করি মাউস। কিন্তু সময় বাঁচাতে কি-বোর্ড শর্টকাটের বিকল্প নেই। যেমন Ctrl + P প্রিন্ট করার শর্টকাট। আমরা জানি না। তাই ব্যবহার করি না। আসুন জেনে নিই কিছু কি-বোর্ড শর্টকাট।

১. আপনার প্রিয় ও প্রয়োজনীয় ওয়েব পেজটি বুকমার্ক -এ যোগ করতে কি-বোর্ড চাপুন Ctrl + ,D এবং Mac এর ক্ষেত্রে Apple key (see right) + D।

২. অপ্রয়োজনীয় কিছু কম্পিউটার থেকে স্থায়ীভাবে বাদ দিতে Shift + Delete

৩. হঠাৎ কেউ রুমে এসে গেল তাই শর্টকাট ব্রাউজার বন্ধ করতে Alt+ F4 এবং Mac এর ক্ষেত্রে Ctrl + Q

৪. যদি আপনার কম্পিউটারে অনেকগুলো পেজ খোলা থাকে কিন্তু ঠিক এই মুহূর্তে আপনার ডেস্কটপ এ যাওয়া প্রয়োজন সেক্ষেত্রে Window key (see right) + D এবং Mac এ F11

৫. ডকুমেন্ট বা ওয়েব পেজে কোনx কিছু খুঁজতে ব্যবহার করতে পারেন Ctrl+F ও Mac এর জন্য Apple key (see right) + F। দেখুন না কত সহজে খুঁজে বের করা।

৬. স্ক্রিন ছোট বা বড় করতে ব্যবহার করুন Ctrl + scroll mouse wheel ও Mac এ Apple key + plus sign;  Apple key + minus sign.

৭. ভুল করে যদি ব্রাউজারটি বন্ধ করে দেন সেক্ষেত্রে ব্রাউজারে পূর্ববর্তী ট্যাব আবার খোলার জন্য Ctrl + Shift + T ও Mac এ Apple key + Z.

৮. দ্রুত কাজ করার জন্য এক প্রোগ্রাম থেকে অন্য প্রোগ্রামে যেতে Alt + Tab এবং Mac এ Apple key + Tab.

৯. ইন্টারনেট থেকে কোনও ছবি প্রয়োজন কিন্তু আপনি কপি করতে পারছেন না সেক্ষেত্রে কম্পিউটার থেকে স্ক্রিন শর্ট নিন এই বাটনে। Print Screen (then paste [Ctrl + V] into a Word document) ও Mac এ Apple key + Shift + 3.

১০. ওয়েবপেজ রিফ্রেশ করতে চাপুন F5, or Ctrl + R এবং Mac এ Apple key + R.

১১. ব্রাউজারে আগের অবস্থানে ফিরে যেতে ব্যবহার করুন Alt+ ← ও Mac এ Apple key + [

১২. বানান ও ব্যাকরণ যাচাই করতে ব্যবহার করুন PC or Mac: F7

১৩. ওয়েবপেজে দ্রুত যেকোনও সাইট খুজতে যেমন ‘গুগল’, তাহলে শুধু গুগল লিখে Ctrl + Enter এবং Mac এ Apple key + Enter দিন পেজ চলে আসবে। ১৪. অ্যাড্রেস বার নির্বাচন করতে Ctrl+ L, or F6 এবং Mac এ Apple key + L

১৫. বাটন চেপে সহজেই দেখতে পারবেন স্টার্ট মেনু Window key, or Ctrl + Esc সফটওয়ার ব্যবহার করে আপনি নিজেও বানিয়ে নিতে পারবেন আরও শর্টকাট। তাহলে শর্টকাট ব্যবহার করুন।

/এইচএএইচ/