৩ বছরে ১০০ কোটি ডলার বিনিয়োগ করবে বাংলালিংক

বাংলালিংকের ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে আয়োজকরাআগামী তিন বছরে বাংলাদেশে ১০০ কোটি ডলার বিনিয়োগ করবে বলে ঘোষণা দিয়েছে মোবাইল ফোন অপারেটর বাংলালিংক। বৃহস্পতিবার (১৩ জুলাই) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে এই ঘোষণা দেওয়া হয়।
অপারেটরটি এখন পর্যন্ত এ দেশে আড়াইশ’ কোটি ডলার বিনিয়োগ করেছে বলে জানিয়েছে অনুষ্ঠানে। এ সময় ছিলেন বাংলালিংকের প্রধান নির্বাহী এরিক অস, জ্যেষ্ঠ পরিচালক তাইমুর রহমান, ভিওন-এর প্রধান নির্বাহী জন ইভস সার্লিয়ার।
‘মিট দ্য প্রেস’-এ জানানো হয়, খসড়া ফোরজি ও স্পেকট্রাম (তরঙ্গ) সংক্রান্ত নীতিমালা প্রণয়নের মাধ্যমে একটি বিনিয়োগবান্ধব নীতিমালা প্রণয়নের কাঠামো তৈরি হয়েছে বলে বিশ্বাস করে বাংলালিংক। তাদের আশা, এটি উন্নত ডিজিটাল সার্ভিস ও গ্রাহক সেবা প্রদানে সহায়ক হবে।
বাংলালিংককে দেশের শীর্ষস্থানীয় যোগাযোগ এবং ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে ভিওন আগ্রহী। এর মাধ্যমে বাংলাদেশে ফোরজি সেবা চালু ও ডিজিটাল অর্থনীতিকে গতিশীল করার ক্ষেত্রে ভূমিকা রাখতে চায় তারা।
ভিওন মনে করে, টেলিযোগাযোগ খাতে অসামঞ্জস্যপূর্ণ কর হার এবং স্পেকট্রামের উচ্চমূল্যের সম্মিলিত অর্থনৈতিক চাপ বিনিয়োগের অন্তরায় এবং তা বিবেচনায় আনা উচিত। তাদের মন্তব্য— আন্তর্জাতিক মানদণ্ডের সঙ্গে তুলনা করলে দেখা যায়, করের চাপ এবং প্রতি মেগাহার্টজ স্পেকট্রামের মূল্য বিশ্বের অন্যতম সর্বোচ্চ।

বৃহস্পতিবারের অনুষ্ঠানে আয়োজকদের পক্ষ থেকে আরও বলা হয়, একটি কার্যকরী ফোরজি স্ট্র্যাটেজি প্রবর্তনের মাধ্যমে সরকার তার নিয়ন্ত্রক বিষয়গুলোকে আরও অগ্রসর করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এজন্য স্থিতিশীল, গ্রাহকবান্ধব, প্রতিযোগিতামূলক এবং বিনিয়োগবান্ধব কর্মসূচি প্রয়োগ করতে হবে। 

/এইচএএইচ/জেএইচ/