আর্থ ডে উপলক্ষে গুগলের ডুডল

আর্থ ডে বা ধরিত্রি দিবস উপলক্ষে ডুডল প্রকাশ করেছে গুগল। ২২ এপ্রিলের (মঙ্গলবার) প্রথম প্রহর থেকে এই সার্চ ইঞ্জিনে প্রবেশ করলে ডুডলটি দেখা যাচ্ছে। এ দিন আর্থ ডে- ২০২১।

আর্থ ডে’র ডুডলটি একটু অন্যরকম। প্রথম দর্শনেই মনে হবে গুগল প্রকৃতিকে নিপুণ উপস্থাপনায় হাজির করেছে। ডুডলটি সবুজ। বড় গাছে হেলান দিয়ে একটি ছোট্ট শিশু বই পড়ছে। আরেকটি শিশু গাছ লাগাতে যাচ্ছে। বিভিন্ন ধরনের ফুল ফুটেছে। গুগল লেখাটাও একটু অন্যভাবে হয়েছে। ইংরেজি হরফগুলোতে গাছের লতা-পাতা দেখা যাচ্ছে। একটা প্রজাপতি বসে আছে।

এবারের ডুডলটি মূলত অ্যানিমেশন। ডুডলে স্পর্শ বা ক্লিক করলে অ্যানিমেশনটি চলতে শুরু করে। দেখা যায়, একটি শিশু একটি গাছ লাগালে গাছটি ধীরে ধীরে বড় হয়, গাছটি অনেক বড় হয়ে গেলে শিশুটি বৃদ্ধ হন, তাকে গাছের নিচে দেখা যায়। এভাবে আরেকটি শিশু এসে মাটি খুঁডলে ওই বৃদ্ধ আরেকটি গাছ লাগান। সে গাছটিও বড় হয়। এভাবে একের পর এক গাছ লাগানো চলতে থাকে। অ্যানিনেশনটিতে মূলত গাছ লাগানো বা বৃক্ষ রোপণ কার্যক্রমকে তুলে ধরা হয়েছে এবং উৎসাহ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, গুগল বিশেষ দিবস, বাংলাদেশের বরেণ্য ব্যক্তিত্ব ও বিশিষ্ট জনের জন্মদিন, মৃতুদিবস ইত্যাদি স্মরণে ডুডল প্রকাশ করে।