ফাইভ-জি স্মার্ট ফোন বিক্রিতে কে শীর্ষে?

বিশ্বজুড়ে ফাইভ-জি স্মার্ট ফোন বিক্রিতে রেকর্ড হয়েছে। গত বছরের তুলনায় এ বছরের প্রথম তিন মাসে ফাইভ-জি স্মার্ট ফোন বিক্রি বেড়েছে ৪৫৮ শতাংশ। চীনারা দ্রুততার সঙ্গে উন্নত প্রযুক্তি গ্রহণ করায় এ ধরনের স্মার্ট ফোনের ব্যাপক চাহিদা তৈরি হয়েছে।

ভারতের প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউয়ের এক প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালের প্রথম তিন মাসে বিশ্বজুড়ে ফাইভ-জি স্মার্ট ফোন বিক্রি হয় ২ কোটি ৪০ লাখ ইউনিট। কিন্তু ২০২১ সালে এসে এই সংখ্যা ১৩ কোটি ৩৯ লাখ ইউনিটে পৌঁছায়।

বাজার গবেষণা সংস্থা স্ট্র্যাটেজি অ্যানালিটিকস বলছে, ফাইভ-জি স্মার্ট ফোন বাজারের শীর্ষস্থানে আছে অ্যাপল। বর্তমানে ৩০ শতাংশ বাজার এই প্রতিষ্ঠানের দখলে আছে। এছাড়া চীনে ফাইভ-জি স্মার্ট ফোনের চাহিদা বাড়ায় লাভবান হচ্ছে অপো, ভিভো ও শাওমি।

২০২১ সালের প্রথম তিন মাসে বিশ্বজুড়ে ফাইভ-জি স্মার্ট ফোন শিপমেন্টের ১৩ শতাংশ রয়েছে স্যামসাংয়ের দখলে। প্রতিষ্ঠানটি এ বছর ১ কোটি ৭০ লাখ ইউনিট ফাইভ-জি স্মার্ট ফোন সরবরাহ করেছে। গত বছর এই পরিমাণ ছিল ৮৩ লাখ ইউনিট।

ফাইভ-জি স্মার্ট ফোন বাজার সম্পর্কে স্ট্র্যাটেজি অ্যানালিটিকসের পরিচালক কেন হায়ার্স বলেন, ৩০ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে ফাইভ-জি স্মার্ট ফোন বাজারের নেতৃত্বে আছে অ্যাপল। চীন, ইউরোপ এবং যুক্তরাষ্ট্রে আইফোন ১২ ফাইভ-জি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।