X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

শুধু নকিয়া নয়, নিজ নামেও মোবাইল আনছে এইচএমডি

হিটলার এ. হালিম
০৫ ফেব্রুয়ারি ২০২৪, ২০:৪৭আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ২২:৫৮

নকিয়া মোবাইলের মূল প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবাল এবার নিজের নামে মোবাইল ফোন আনতে যাচ্ছে। নতুন ব্র্যান্ডের নাম হবে এইচএমডি। শিগগিরই বিশ্ববাজারে এই ঘোষণা দিতে যাচ্ছে এইচএমডি। বাংলাদেশেও এইচএমডি শিগগিরই এই ঘোষণা দিতে যাচ্ছে বলে জানা গেছে।

মোবাইল ফোনের বিকাশের সঙ্গে নকিয়া নামটি বিশেষভাবে জড়িত। বিশ্বস্ত সেটের তালিকায় সবসময়ই সেরা অবস্থানে থেকেছে ব্র্যান্ডটি। তবে প্রযুক্তির জগতে নকিয়া ফোন থাকলেও এখন থেকে নকিয়া মোবাইলের প্রস্তুতকারক কোম্পানি এইচএমডি নিয়ে আসছে তাদের নিজেদের মোবাইল। তাহলে কী মুছে যাচ্ছে পরিচিত এই নামটি? এখন থেকে এইচএমডি ফোন উৎপাদিত হবে নকিয়ার মূল নির্মাতা এইচএমডি’র নামে। তবে নকিয়া মোবাইল ব্র্যান্ডটিও থাকছে। জানা গেছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম এবং এইচএমডি গ্লোবালের ওয়েবসাইট থেকে।

ফিনল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠানটি গত সেপ্টেম্বরে উন্মোচন করে তাদের প্রকৃত ব্র্যান্ড নাম। ধারণা করা হচ্ছে, ফেব্রুয়ারি মাসের শেষ নাগাদ মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে (এমডব্লিউসি) নতুন নামে ফোন আনতে পারে।

এরমধ্যে পরিবর্তনের বিভিন্ন কাজ শুরু করে দিয়েছে এইচএমডি। নকিয়ার ওয়েবসাইটে প্রবেশ করলে এখন এটি সরাসরি এইচএমডি’র ওয়েবসাইটে চলে যাচ্ছে। নকিয়ার এক্স আইডি (সাবেক টুইটার) পরিবর্তিত হয়ে ‘@এইচএমডি গ্লোবাল’ হয়েছে। প্রতিষ্ঠানটি তাদের ওয়েবসাইটে একটি টিজার প্রকাশ করেছে। সেখানে এইচএমডি’র মূল অর্থ হিউম্যান মোবাইল ডিভাইস বলে জানানো হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শিগগিরই এইচএমডি গ্লোবালের বাংলাদেশ অফিস এক গালা অনুষ্ঠান আয়োজন করে দেশে এইচএমডি ব্র্যান্ডের মোবাইল ফোনের ঘোষণা দেবে। ফোনগুলো বাংলাদেশের বাজারেও পাওয়া যাবে। সূত্র বলছে, বিষয়টি এখনও গবেষণা পর্যায়ে রয়েছে। বাংলাদেশের বাজারে যে ফোন ফিট করবে সেগুলোই বাজারে ছাড়া হবে। তবে এইচএমডি মোবাইল দেশে উৎপাদিত হবে নাকি আমদানিনির্ভর হবে সে বিষয়ে কিছু জানা যায়নি। সূত্র বলছে, যেহেতু এটা নিয়ে কৌশলগত পরিকল্পনা করা হচ্ছে ফলে এখনই বলার মতো কিছু হয়নি।

দেশে এইচএমডির মোবাইল কারখানা হবে কিনা, আবেদন করা হয়েছে কিনা সে বিষয়ে জানতে চাইলে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির স্পেক্ট্রাম ম্যানেজমেন্ট বিভাগের কমিশনার শেখ রিয়াজ আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এখনও এইচএমডির কাছ থেকে কোনও ধরনের আবেদন পাইনি। পেলে যাচাই-বাছাই করে দেখা হবে’। তিনি জানালেন, তবে এইচএমডি দেশে নকিয়া ব্র্যান্ডের মোবাইল তৈরি করছে। দেশীয় একটা প্রতিষ্ঠানের (সেলেক্সট্রা লিমিটেড, নকিয়ার ম্যানুফ্যাকচারার ও ন্যাশনাল ডিস্ট্রিবিউটর) মাধ্যমে এইচএমডি দেশে নকিয়া মোবাইল তৈরি করছে।

ওয়েবসাইটে বলা হয়, আমরা এখনও নকিয়ার নির্মাতা। তবে আমরা এর পাশাপাশি আপনাদের জন্য আরও একটি চমক নিয়ে আসছি। এরমধ্যে রয়েছে অরিজিনাল এইচএমডি ডিভাইস এবং আমাদের পার্টনারশিপের সব নতুন ফোন।

জানা যায়, টানা ১০ বছর মাইক্রোসফটের অধীনে থাকার পর ২০১৬ সালে প্রতিষ্ঠানটি আবারও তার নিজের নামে আত্মপ্রকাশ করে। এরপর ২০১৭ সালে নকিয়া-৬ নামে তাদের নতুন ফোন বাজারে আসে।

এইচএমডি এখনও নকিয়া ফোন বিক্রি চালিয়ে গেলেও গণমাধ্যমগুলো জানায়, তারা এই নামে ফোন উৎপাদন আর নাও করতে পারে। তবে নকিয়া ফোনের যাবতীয় সাপোর্ট তারা দেবে।

এদিকে একটি ভিডিওতে এইচএমডি’র নতুন ফোনের কিছু ধারণা পাওয়া গেছে। কালো ও নীল রঙের ফোনটিতে থাকছে ডুয়াল রিয়ার ক্যামেরা ইউনিট। ১০৮ মেগাপিক্সেলের ক্যামেরা এবং অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন। ফোনটির কোডনেম এন১৫৯ভি। বডি হবে প্লাস্টিক ফ্রেমের। ফোনের মডেলগুলো হবে ফোনটি পালস, লিজেন্ড, পালস+, লিজেন্ড প্লাস, পালস প্রো এবং লিজেন্ড প্রো ইত্যাদি।

তবে টেলিযোগাযোগ খাতে কথা রটেছে, এইচএমডি নিজের নামে মোবাইল সেট নিয়ে এলে কি নকিয়া ব্র্যান্ডের মোবাইল আর তৈরি হবে? নাকি এইচএমডি ব্র্যান্ড বাজারে প্রতিষ্ঠিত হলে নকিয়া আর থাকবে না। নিজেদের জবাবে সংশ্লিষ্টরা বলছেন, সব কিছু সময়ই বলে দেবে।

/এমএস/
সম্পর্কিত
দুই রঙে ভিভোর নতুন স্মার্টফোন
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
প্রতিদিন খোয়া যাচ্ছে সহস্রাধিক মোবাইল, উদ্ধারে আগ্রহ কম পুলিশের
সর্বশেষ খবর
মাড় ফেলে ভাত রান্না হলে ‘১৫ ভাগ অপচয় হয়’
মাড় ফেলে ভাত রান্না হলে ‘১৫ ভাগ অপচয় হয়’
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
বন ও বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী
বন ও বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী
মোনাকোর হারে লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি
মোনাকোর হারে লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ