সরকার স্টার্টআপ সংস্কৃতি গড়ে তুলতে নতুন কর্মসূচি বাস্তবায়ন করছে: পলক

স্থানীয় স্টার্টআপ ইকোসিস্টেম উন্নয়ন প্রচেষ্টাই হচ্ছে নতুন উদ্ভাবনের মূল ভিত্তি উল্লেখ করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, সরকার স্টার্টআপ সংস্কৃতি গড়ে তুলতে এবং এর উন্নয়ন ও বিকাশে আইডিয়া প্রকল্প এবং স্টার্টআপ বাংলাদেশ কোম্পানি লিমিটেড প্রতিষ্ঠাসহ নতুন নতুন কর্মসূচি বাস্তবায়ন করেছে। তথ্যপ্রযুক্তি বিভাগের বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে তরুণ উদ্ভাবকদের মেন্টরিং, কোচিং, হাইটেক পার্কে কো-স্পেস, সিডমানি প্রদানসহ বিভিন্নভাবে সহায়তা প্রদান করছে।

প্রতিমন্ত্রী সোমবার (২৬ জুলাই) রাতে ‘স্টার্টআপ ল্যান্ডস্কেপ ইন বাংলাদেশ অ্যান্ড ইন্ডিয়া: টেক স্টার্টআপস ট্রান্সফর্মিং দ্য ফিউচার’ শীর্ষক ওয়েবিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

ভার্চুয়াল এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী।

পলক বলেন, গত ৪ বছরে ফিনটেক, লজিস্টিক এবং ডিজিটাল কমার্সসহ স্টার্টআপ সেক্টরে ৩০০ মিলিয়ন ডলারের বেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করা সম্ভব হয়েছে।

তিনি বলেন, আইসিটি বিভাগের উদ্যোগে দেশে ৩৯টি হাইটেক পার্ক, ৬৪টি শেখ কামাল আইটি ইনকিউবেশন সেন্টার, ১৫টি শেখ রাসেল ডিজিটাল ল্যাব এবং চতুর্থ শিল্প বিপ্লব মোকাবিলায় শেখ হাসিনার ইনস্টিটিউট অফ ফ্রন্টিয়ার টেকনোলজি প্রতিষ্ঠা করা হচ্ছে।

বাংলাদেশ ও ভারতের মধ্যে স্টার্টআপ সংস্কৃতি গড়ে তুলতে এবং এ খাতের উন্নয়নের ও বিকাশে এ ধরনের কর্মসূচি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং উভয় দেশের মধ্যে বন্ধুত্ব আরও সুদৃঢ় করবে বলেও জানান প্রতিমন্ত্রী। পরে তিনি ওয়েবিনারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। 

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক টিনা এফ জাবিন।