বড় অঙ্কের বিনিয়োগ করতে যাচ্ছে স্যামসাং

বিশাল অঙ্কের বিনিয়োগ করতে যাচ্ছে স্যামসাং। বায়ো ফার্মাসিউটিক্যালস, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, সেমিকন্ডাক্টর ও রোবটিকস খাতে নিজেদের অবস্থান সম্প্রসারিত এবং শক্ত করতে আগামী তিন বছরে এই বিনিয়োগ করবে প্রতিষ্ঠানটি।

ভারতের প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউ এক প্রতিবেদনে জানায়, মহামারি পরবর্তী যুগে বিভিন্ন খাতে নিজেদের অবস্থান শক্ত করার পরিকল্পনা গ্রহণ করেছে স্যামসাং। এ কারণে আগামী তিন বছরে ২০৬ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে তারা। মঙ্গলবার (২৪ আগস্ট) দক্ষিণ কোরিয়ার সবচেয়ে বড় প্রযুক্তি প্রতিষ্ঠানটি বলেছে, ২০২৩ সালের মধ্যে এই বিনিয়োগ প্রধান প্রধান শিল্পগুলোতে, বিশেষ করে চিপ তৈরিতে স্যামসাংয়ের বৈশ্বিক অবস্থান সুদৃঢ় করবে। এছাড়া নতুন কয়েকটি ক্ষেত্র, যেমন: রোবটিকস ও টেলিকমিউনিকেশনও নতুন সুযোগ সৃষ্টি করতে চায়।

স্যামসাং যুক্তরাষ্ট্রের একটি চিপ কারখানায় ১৭ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে বলে গুঞ্জন ওঠে কিছুদিন আগে। সর্বশেষ বিনিয়োগের যে তথ্য প্রকাশ করা হয়েছে, তাতে ওই চিপ কারখানায় বিনিয়োগের অর্থ অন্তর্ভুক্ত আছে কিনা সে বিষয়টি পরিষ্কার করেনি প্রতিষ্ঠানটি। এর আগে ২০১৮ সালে তিন বছর মেয়াদি একটি পরিকল্পনার কথা জানিয়েছিল স্যামসাং। এবারের পরিকল্পনা সেটির চেয়ে ৩০ শতাংশ বড়। নতুন পরিকল্পনার মাধ্যমে জরুরি পরিস্থিতি মোকাবিলার জন্য নিজেদের আরও শক্তিশালী করবে দক্ষিণ কোরিয়ার এই জায়ান্ট প্রতিষ্ঠান।