যে কারণে শাওমি থেকে বাদ পড়ছে ‘মি’

স্মার্টফোন ব্র্যান্ড শাওমি থেকে বাদ পড়তে যাচ্ছে ‘মি’। বিশ্বজুড়ে শুধু শাওমি হিসেবেই পরিচিতি পেতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। অর্থাৎ, এখন থেকে ‘মি’ সাব-ব্রান্ডের ডিভাইসের নামও শাওমি হবে।

প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গ্যাজেটস নাউ এক প্রতিবেদনে জানায়, জনপ্রিয় প্রযুক্তি প্রতিষ্ঠান শাওমির মি সিরিজের অনেক স্মার্টফোন রয়েছে। নতুন পদক্ষেপের কারণে সেগুলোর আলাদা কোনও পরিচয় থাকবে না।

আগে মি ব্র্যান্ডের স্মার্টফোনের নামে মি শব্দটি জুড়ে দেওয়া হতো (যেমন-শাওমি মি-১০)। তবে এখন আর ডিভাইসের নামে আলাদা করে মি থাকবে না। এই সিরিজের পরবর্তী স্মার্টফোনের নাম হবে শাওমি-১১।

এ বিষয়ে শাওমির এক মুখপাত্র বলেন, ২০২১ সালের তৃতীয় প্রান্তিক থেকে শাওমির মি সিরিজের নাম বদলে শাওমি করা হবে। এই পরিবর্তনের ফলে বিশ্বজুড়ে আমাদের ব্র্যান্ডের একক উপস্থাপনা হবে এবং ব্র্যান্ড ও পণ্যের মধ্যে ভুল-বোঝাবুঝি কমে আসবে। তবে সব অঞ্চলে পরিবর্তন আনতে কিছুটা সময় লাগতে পারে।

মি ব্র্যান্ড বাদ পড়লেও রেডমি সাব-ব্র্যান্ড থাকছে বলে নিশ্চিত করেছে শাওমি কর্তৃপক্ষ। রেডমি সাব-ব্র্যান্ডের অধীনে তুলনামূলক কমদামী স্মার্টফোন রাখা হবে। অন্যদিকে দামি ডিভাইসগুলো থাকবে শাওমির অধীনে।