জাভা পেশাজীবীদের নিয়ে আন্তর্জাতিক প্রযুক্তি সম্মেলন অনুষ্ঠিত

সিস্টেম ইন্টিগ্রেশন ও সফটওয়্যার সলিউশন কোম্পানি ইজেনারেশনের উদ্যোগে ভার্চুয়াল মাধ্যমে আন্তর্জাতিক জাভা সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। ‘ইজেনারেশন প্রেজেন্টস-জাভা ডেভেলপারস কনফারেন্স’ শীর্ষক এই সম্মেলনের সহ-আয়োজক হিসেবে ছিল স্টার্টআপ হাব নেপাল, উইমেন ইন টেক এশিয়া এবং নাইজেরিয়ার ফিডস দ্য ওয়ার্ল্ড ইনিশিয়েটিভ।

সম্প্রতি অনুষ্ঠিত এই সম্মেলনের অংশীদারিত্বে ছিল সিটিও ফোরাম বাংলাদেশ ও জাভা ইউজার গ্রুপ বাংলাদেশ। বিভিন্ন অঞ্চল থেকে দেশি-বিদেশি জাভা বিশেষজ্ঞ ও প্রযুক্তি পেশাজীবীদের মেলবন্ধন ঘটে এই সম্মেলনে।

ইজেনারেশনের ব্যবস্থাপনা পরিচালক শামীম আহসান বলেন, ‘জনগোষ্ঠীর অধিকাংশেরই বয়স ৩০ বছরের নিচে এবং তরুণদের মধ্যে প্রযুক্তি গ্রহণের উচ্চহার থাকা সত্ত্বেও বাংলাদেশের মতো দেশে প্রযুক্তি খাতে মেধাবি জনবলের অভাব থাকা  উচিত নয়। সরকারের উদ্যোগ, যথাযথ প্রশিক্ষণ এবং বেসরকারি খাতের সহায়তায় আমরা এসব মেধাবিদের মানোন্নয়নে কাজ করতে পারি এবং জাভার শক্তিকে কাজে লাগিয়ে আন্তর্জাতিক পর্যায়ে বিজয়ী হিসেবে প্রতিষ্ঠিত করতে পারি।’

সম্মেলনে অংশ নেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের প্রফেসর শাহাদাত হোসেন, ইজেনারেশনের নির্বাহী ভাইস চেয়ারম্যান এসএম আশরাফুল ইসলাম, এটুআই’র সিটিও মোহাম্মদ আরফে এলাহি, লিংকডইনের স্টাফ মেশিন লার্নিং সায়েন্টিস্ট বদরুল সারওয়ার মুনির, মারকেটা ইনকরপোরেশনের সিনিয়র ইঞ্জিনিয়ারিং ম্যানেজার আশিক উজ্জামান, আইবিএমের কোয়ান্টাম কম্পিউটিং বিশেষজ্ঞ অমিতাভ চক্রবর্তী প্রমুখ।