গুগল ফটোজে নতুন ফিচার

বহুল প্রতীক্ষিত একটি ফিচার নিয়ে এসেছে গুগল ফটোজ। জনপ্রিয় এই অ্যাপটির নতুন ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা এটির মধ্যে থাকা ছবি এবং ভিডিওর তারিখ ও সময় এডিট করতে পারবেন। ফিচারটি ইতোমধ্যে গুগল ফটোজের ওয়েব সংস্করণের জন্য উন্মুক্ত করা হয়েছে।

আগে গুগল ফটোজে সংরক্ষিত ছবি ও ভিডিওর তারিখ ও সময় সম্পাদনা করার কোনও বিল্ট-ইন সুবিধা অ্যাপের মধ্যে ছিল না। ফলে এই কাজের জন্য ব্যবহারকারীকে বিভিন্ন অ্যাপের ওপর নির্ভর করতে হতো। কিন্তু এখন তারিখ ও সময় এডিট করার সুবিধা অ্যাপের মধ্যেই পাওয়া যাবে।

নতুন এই ফিচারটি গুগল ফটোজের অ্যান্ড্রয়েড ও আইওএস উভয় প্ল্যাটফর্মের জন্যই উন্মুক্ত করা হয়েছে। তবে নতুন ফিচারটি পেতে গুগল ফটোজের সর্বশেষ সংস্করণটি ইনস্টল করতে বলা হয়েছে।

যেভাবে ছবি, ভিডিওর তারিখ ও সময় এডিট করা যাবে

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা যদি ছবি-ভিডিওর তারিখ ও সময় এডিট করতে চায় সে ক্ষেত্রে সেখানে গুগল ফটোজ একটি ‘নিউ এডিট বাটন’ দেখাবে। ব্যবহারকারী একটি ছবি বা ভিডিও ওপরের দিকে চাপ দিলেই সময় ও তারিখের যে অপশন আসে, তার পাশেই এই এডিট বাটনটি থাকবে।

আইওএস ব্যবহারকারীদের ক্ষেত্রে গুগল ফটোজে এমন কোনও বাটন নেই। অর্থাৎ আইফোন ব্যবহারকারীরা শুধু সময় ও তারিখে ক্লিক করেই প্রয়োজনীয় এডিট করতে পারবে।