মোবাইল ফোন গ্রাহকদের ব্যক্তিগত তথ্য সুরক্ষায় আইনের দাবি

ব্যক্তিগত তথ্য সুরক্ষা আইনের দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন। শুক্রবার (২৮ জানুয়ারি) সকালে ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে এই কর্মসূচি চলাকালে মুঠোফোন ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সুরক্ষার জন্য জনসচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়। দিনটি ব্যক্তিগত তথ্য সুরক্ষা দিবস হিসেবে পালন করেছে সংগঠনটি।  

মানববন্ধনে সভাপতিত্ব করেন বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ। তিনি বলেন, ‘টেলিযোগাযোগ ও প্রযুক্তির উৎকর্ষ সাধনের সঙ্গে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য হুমকির মুখে পড়েছে। রাষ্ট্রের শীর্ষ ব্যক্তি থেকে শুরু করে সাধারণ নাগরিকদের কেউই আর নিরাপদ নেই। কথায় কথায় কল রেকর্ড বা ভিডিও রেকর্ড, ব্যক্তিগত ফোনালাপ যত্রতত্রভাবে ছড়িয়ে পড়ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। ডিজিটাল বিন্যাস এখন আর নিরাপদ নেই। ব্যক্তিগত গোপনীয়তার প্রতি সম্মান প্রদর্শন, তথ্য সুরক্ষা ও আস্থা প্রতিষ্ঠা করতে দিবসটি পালন করেছি আমরা।’

এদিকে তথ্য সুরক্ষার গুরুত্ব অনুধাবন করে রাষ্ট্রীয় উদ্যোগে ডাটা প্রাইভেসি ডে বা তথ্য সুরক্ষা দিবস পালনের দাবি জানিয়েছে টেলি কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টিক্যাব)। বৃহস্পতিবার ২৭ (জানুয়ারি) সংবাদমাধ্যমে পাঠানো একটি সংবাদ বিজ্ঞপ্তিতে এই আহ্বান জানান টিক্যাবের আহ্বায়ক মুর্শিদুল হক।