প্লে স্টোর থেকে মেয়াদোত্তীর্ণ অ্যাপ বাদ দিচ্ছে গুগল

নতুন পলিসি চালু করেছে গুগল। এতে মেয়াদোত্তীর্ণ অ্যাপগুলোকে সরিয়ে ফেলার ঘোষণা দেওয়া হয়েছে। সর্বশেষ অ্যান্ড্রয়েড রিলিজের দুই বছরের মধ্যে অ্যাপস্টোরের সব অ্যাপ এপিআই লেভেল টার্গেট করতে হবে। না হলে অ্যাপগুলোকে ডিসকভারিতে অথবা ইনস্টল করা যাবে না। অ্যান্ড্রয়েড ডেভেলপার ব্লগে এই তথ্য জানানো হয়।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, মূলত নিরাপত্তা বলয়ের ভেতরে রাখতে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। এটি কার্যকর হবে এ বছর নভেম্বরের প্রথম দিন থেকে।

এনগেজেট জানায়, বর্তমানে গুগলে এপিআই লেভেলের টার্গেট দেওয়া রয়েছে এক বছরের। গুগল জানায়, কেউ যদি পুরোনো অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহার করে থাকেন তাহলে তিনি অ্যাপগুলোকে পুনরায় ইনস্টল বা ডিসকভার করতে পারবেন যদি অ্যাপ সেই ডিভাইসকে সাপোর্ট করে।

তবে গুগলের পক্ষ থেকে এটাও জানানো হয়েছে যে বেশিরভাগ অ্যাপই গুগলের আসন্ন স্ট্যান্ডার্ডকে মেনে চলার মতো। বর্তমানে প্লেস্টোরে রয়েছে ২৮ লাখ ৭০ হাজার অ্যাপ। সুতরাং বলা যায়, বেশ বড় সংখ্যক অ্যাপকেই আপডেট করার বিষয়ে নজর দিতে হবে।

সম্প্রতি প্লে স্টোরকে নিরাপত্তার অনেক মাপকাঠিতেই আসতে হয়েছে। এর বড় একটি পরিবর্তন আসে ২০১৭ সালে। সে সময় গুগল প্লে প্রোটেক্ট চালু করে এবং মেশিন লার্নিং এর মাধ্যমে প্রচুর ভুয়া অ্যাপ শনাক্ত করে। যদিও এখনও অনেক অ্যাপ ব্যবহারকারীদের প্রাইভেসিকে লঙ্ঘন করছে। আশা করা যাচ্ছে সব অ্যাপকে শনাক্ত করা না গেলেও নতুন এই পলিসি আরও অনেক অ্যাপকেই ধরতে পারবে।