ঈদে এমএফএস-এ বেড়েছে মোবাইল রিচার্জ

ঈদের ছুটিতে সবাই ব্যস্ত থাকে ঈদ উদযাপনে। সঙ্গে থাকে ফেসবুকিং। অবসরে বিনোদনপ্রেমীরা ঢুঁ মারেন ইউটিউব ও ওটিটি প্ল্যাটফর্মেও। এসবের জন্য প্রয়োজন হয় বেশি বেশি ডাটা। আর তাই এবারের ঈদে মোবাইল রিচার্জেই বেশি ব্যবহৃত হয়েছে মোবাইল ফ্যাইন্যান্সিং সার্ভিস (এমএফএস)। অপারেটর প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কথা বলে জানা এ তথ্য গেছে।

তারা জানিয়েছেন, এবারের ঈদে মোবাইল ফোনে রিচার্জের পরিমাণ বেড়েছে। খাত সংশ্লিষ্টরা বলছেন, এবার এর পরিমাণ অন্যান্য সময়ের চেয়ে দ্বিগুণেরও বেশি ছিল।

গত দুই দিনে রাজধানীর মিরপুর, পান্থপথ এলাকায় বিকাশ, নগদ ও রকেট এজেন্টদের কাছে খোঁজ নিয়ে জানা গেছে— এসময় ‘ক্যাশ ইন’ হয়েছে বেশি। তারা মনে করেন, ঈদের সালামি, ছোটখাটো বোনাস পাঠানো হয়েছে বিকাশ বা নগদে।

তাদের কাছ থেকেই জানা গেলো, ঈদের আগের দিন মোবাইল রিচার্জ হয়েছে অন্য সময়ের চেয়ে কয়েক গুণ বেশি। এরমধ্যে ডাটা (ইন্টারনেট) কেনার হার ছিল বেশি।

এ বিষয়ে এমএফএস অপারেটরগুলোর কাছে জানতে চাইলে তারা বলেন, মোবাইল ডাটা ছাড়াও ঈদ বা রোজাকে কেন্দ্র করে এমএফএস-এ বিভিন্ন প্রতিষ্ঠানে ডোনেশন দেওয়ার হারও এবার বেড়েছে।

বিকাশ-এর হেড অব করপোরেট কমিউনিকেশনস শামসুদ্দীন হায়দার ডালিম বাংলা ট্রিবিউনকে বলেন, ঈদের সময় রিচার্জ স্বাভাবিক সময়ের চেয়ে বাড়ে। এবারও ব্যতিক্রম হয়নি। তিনি বলেন, ঢাকার বাইরে যারা ঈদ করতে গেছেন তারা বাড়তি ডাটা নিয়ে গেছেন। এখন ডাটা নির্ভর বিনোদনের চাহিদা বেশি। আবার ভয়েস কলও বাড়ে ঈদের সময়।

নগদ সূত্রে জানা গেছে, ঈদের দিন মোবাইল রিচার্জের পরিমাণ অন্য সময়ের চেয়ে দ্বিগুণ হয়েছে। এটা অপারেটরটির জন্য রীতিমতো রেকর্ড।

এমএফএস প্রতিষ্ঠান উপায়-এর হেড অব করপোরেট কমিউনিকেশনস অ্যান্ড এক্সটার্নাল অ্যাফেয়ার্স জাহেদুল ইসলাম জানান, ঈদকে কেন্দ্র করে বিভিন্ন ধরনের অফার থাকে। তাই রিচার্জও বাড়ে। তিনি বলেন, মানুষ এখন ডিজিটাল মাধ্যম (এমএফএস) ব্যবহার করে জাকাতও দিচ্ছে। এতেও লেনদেনের আকার বাড়ছে ঈদকে ঘিরে।

নগদের হেড অব কমিউনিকেশন জাহিদুল ইসলাম সজল বাংলা ট্রিবিউনকে বলেন, প্রতিদিনই নগদ-এর মাধ্যমে মোবাইল রিচার্জসহ অনলাইনভিত্তিক অন্যান্য সেবা গ্রহণ বৃদ্ধি পাচ্ছে। স্বাভাবিক কারণেই ঈদের সময় সেটি আরও বাড়ে। এবার ঈদের দিনে আবহাওয়ার কারণে আগের যে কোনও সময়ের মোবাইল রিচার্জের পরিমাণ বেশি হয়েছে।