লোকেশন ট্র্যাকিং ফিচার থেকে সরে আসছে ফেসবুক

অল্প মাত্রায় ব্যবহারের কারণে লোকেশন ট্র্যাকিংয়ের  কিছু ফিচার থেকে সরে আসছে ফেসবুক। ফিচারগুলোর মধ্যে রয়েছে— নেয়ারবাই ফ্রেন্ডস, ওয়েদার অ্যালার্টস, লোকেশন হিস্ট্রি এবং ব্যাকগ্রাউন্ড লোকেশন। এমনটাই জানিয়েছে নাইনটুফাইভম্যাক। যারা এই ফিচারগুলো ইতোপূর্বে ব্যবহার করে আসছেন, ফেসবুক তাদেরকে নোটিফিকেশনের মাধ্যমে জানিয়েছে— আগামী ৩১ মে থেকে এই ফিচারগুলো বন্ধ করে দেওয়া হবে। আর এসব উপাত্ত ১ আগস্ট মুছে ফেলা হবে।

ফেসবুকের একজন মুখপাত্র এমিল ভাজকুইজ ভার্জকে জানান, কিছু লোকেশনের ফিচার তুলে নেওয়া হলেও ব্যবহারকারীর নিজস্ব লোকেশনের তথ্য এবং তারা সেটাকে যেভাবে ব্যবহার করে, সেটা করতে পারবে। অর্থাৎ ফেসবুক তার লোকেশনের সব উপাত্ত একেবারে সরিয়ে ফেলছে না। বরং এই লোকেশনের তথ্য দিয়ে অন্য কোনও অভিজ্ঞতার পরীক্ষা চালানো হবে। এগুলো ব্যবহার হবে চেক ইন এবং বিজ্ঞাপনের ক্ষেত্রে। আবার প্রাইভেসি মেনু থেকে ব্যবহারকারী চাইলে তার লোকেশনের উপাত্ত দেখতে পারবে, ডাউনলোড করতে পারবে অথবা মুছেও দিতে পারবে।

অবশ্য ব্যবহারকারীর দিক থেকে লোকেশন বন্ধ করার ফিচার অনেক আগে থেকেই চালু হয়েছে। ফেসবুকের ব্যাকগ্রাউন্ড লোকেশন ট্র্যাকিং-এর ফিচার বন্ধ রাখার সুযোগ চালু হয় ২০১৯ সাল থেকে। আবার অ্যাপলের ব্যবহারকারীরা চাইলে যেকোনও অ্যাপেরই লোকেশন ট্র্যাকিং অপশনটি বন্ধ করে দিতে পারে।