আইফোনে আসছে ইউএসবি টাইপ-সি পোর্ট

আইফোনের পোর্টকে আরও হালকা করার জন্য ইউএসবি টাইপ-সি ব্যবহারের পরীক্ষা চালাচ্ছে অ্যাপল। অ্যাপল’র এক কর্মকর্তা গুরম্যানের সূত্রে এমনটাই জানিয়েছে সংবাদ মাধ্যম ব্লুমবার্গ। তবে এটি এ বছরের আইফোনে না আসারই ভবিষ্যদ্বাণী করেছে সংবাদমাধ্যমটি।

গুরম্যান জানান, এটি আসতে আসতে ২০২৩ সাল পেরিয়ে যাবে। আবার অ্যাপল বিশ্লেষক মিং-চি কুয়োও একটি টুইটে এমন মন্তব্য করেছেন যে আগামী বছরের দ্বিতীয়ার্ধে এটি আসতে পারে। অর্থাৎ আগামী বছরের আইফোনটি হতে পারে ইউএসবি টাইপ-সিসহ।

সংবাদ মাধ্যম ভার্জ জানায়, এই পরিবর্তনটি হবে অনেক বড় রকমের যদিও এটি এমন বড় কোনও সারপ্রাইজ নয়। কেননা অ্যাপল ইতোমধ্যেই আইপ্যাড প্রো, আইপ্যাড এয়ার এবং আইপ্যাড মিনিতে ইউএসবি-সি ব্যবহার শুরু করেছে। গুরম্যান জানান, মূলত ইউরোপীয় ইউনিয়নের দেওয়া একটি পরামর্শের ওপর ভিত্তি করে অ্যাপল এই সিদ্ধান্ত নিয়েছে। আরেকটি মূল কারণ হতে পারে ইউএসবি-সিতে ডাটা ট্রান্সফারের হার অনেক বেশি।

আবার আরেকটি গুজব রয়েছে তা হলো, অ্যাপল হয়তো পোর্টবিহীন আইফোনও বের করতে পারে। গুরম্যানের বক্তব্য অনুসারে অ্যাপল চার্জিংয়ের পোর্টবিহীন আইফোন নিয়েও কাজ করছে সম্প্রতি। তবে এটি বাজারে আসবে কিনা তা এখনও বলতে পারেননি তিনি।