ব্লকচেইন এগিয়ে নিতে তরুণদের নিয়ে কাজ করার আহ্বান পরিকল্পনামন্ত্রীর

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, দেশে ব্লকচেইন প্রযুক্তিকে এগিয়ে নিতে সরকার, শিল্প ও তরুণ প্রজন্মকে যৌথভাবে কাজ করতে হবে। পরিবর্তনশীল বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে অগ্রসরমান প্রযুক্তি ব্লকচেইন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

মন্ত্রী সোমবার (৬ জুন) বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে আইসিটি বিভাগের উদ্যোগে আয়োজিত ‘বাংলাদেশ ব্লকচেইন অলিম্পিয়াড ২০২২’-এর উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

এসময় ‘ব্লকচেইন অলিম্পিয়াড দেশের তরুণদের উদ্ভাবনী ধারণা বিকাশের সূবর্ণ সুযোগ’ বলেও মন্তব্য করেন মন্ত্রী।

তিনি বলেন প্রতিকূলতা ও বৈরিতার মধ্যেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার আধুনিকায়ন ও অগ্রসরমান প্রযুক্তির ক্ষেত্রে দৃঢ়তার সঙ্গে এগিয়ে যাচ্ছে। এমন পরিস্থিতিতে সরকারের পক্ষ থেকে নেওয়া সুযোগ কাজে লাগাতে প্রতিভাবান তরুণসহ সবার প্রতি আহ্বান জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক ড. এম আব্দুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন সংসদ সদস্য অপরাজিতা হক, বাংলাদেশ ব্লকচেইন অলিম্পিয়াডের অ্যাডভাইজার প্রফেসর মুহাম্মদ জাফর ইকবাল, ব্রাক ইউনিভার্সিটির প্রফেসর ড. এম কায়কোবাদ, বাংলাদেশ বাংলাদেশ ব্লকচেইন অলিম্পিয়াডের কডিনেটর হাবিবুল্লাহ এন করিম।

এছাড়াও আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম এবং ব্লকচেইন অলিম্পিয়াডের ইন্টারন্যাশনাল অ্যাডভাইজার লরেন মা অনলাইনে অনুষ্ঠানে যুক্ত থেকে বক্তব্য রাখেন। ৩ দিনের এ অলিম্পিয়াড শেষ হবে ৮ জুন।

উল্লেখ্য, ইন্টারনেটের মাধ্যমে লেনদেনে নিরাপদ, স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করার শতভাগ নতুন প্রযুক্তি হলো ব্লকচেইন। যেখানে প্রতিটি লেনদেন স্বয়ংক্রিয়ভাবে লিপিবদ্ধ থাকে এবং চাইলেই কেউ তাতে অযাচিত হস্তক্ষেপ করতে পারে না।