অ্যাপলকে ছাড়াই মেটাভার্স বানাতে সংঘবদ্ধ টেক জায়ান্টরা

মেটা, মাইক্রোসফট এবং অন্যান্য টেক জায়ান্টরা মেটাভার্স তৈরি করার উদ্দেশ্যে একটি গ্রুপে সংঘবদ্ধ হয়েছেন। নতুন এই প্রযুক্তিটির সঠিক উন্নয়ন এবং প্রত্যেকেই যেন এর উন্নয়নে সঠিকভাবে অংশ নিতে পারে এজন্যই মূলত একত্রিত হওয়া। মেটাভার্স স্ট্যান্ডার্ড ফোরামে রয়েছে চিপ মেকার থেকে গেমিং প্রতিষ্ঠানসহ আরও বিভিন্ন প্রতিষ্ঠান। তারা মিলিত হয়ে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব কনসোর্টিয়াম বা ডাব্লিউ ৩সি এর মতো একটি স্ট্যান্ডার্ড সেটিং বডি তৈরি করেছে।

কিন্তু এই ফোরামে দেখা গেছে, সেখানে অ্যাপলের কোনও উপস্থিতি নেই বলে জানিয়েছে রয়টার্স। যদিও আশা করা যাচ্ছিল, অ্যাপল এখানে একটি শক্তিশালী অবস্থানে থাকবে। এদিকে অ্যাপল এবছর বা আগামী বছর মিক্সড রিয়েলিটি হেডসেটও বাজারে আনতে যাচ্ছে। তবে অ্যাপল ছাড়াও গেমিং প্রতিষ্ঠান রোবলক্স এবং নিয়ানটিক এই ফোরামে নেই। আবার ক্রিপ্টোবেজড মেটাভার্স প্ল্যাটফরম যেমন- স্যান্ডবক্স অথবা ডিসেন্ট্রাল্যান্ডও নেই সেই ফোরামে।

রয়টার্স জানায়, অ্যাপল তাদের হেডসেট আনার কথা জনসম্মুখে এখনও জানায়নি। যদিও তার বোর্ডকে এ বিষয়ে একটু উঁকি ঝুঁকি মারতে দেখা গিয়েছে। আর ব্লুমবার্গ জানায়, সেই ফোরামে যোগদানের বিষয়ে এখনও কোনও মন্তব্য করেনি অ্যাপল। তবে অ্যাপল এধরনের কোনও ডিভাইস বাজারে আনলে মেটার সঙ্গে সরাসরি প্রতিযোগিতা শুরু হবে। অপরদিকে মেটা মিক্সড রিয়েলিটি হেডসেটের একটি পরিকল্পনা সম্পর্কে জানিয়েছে, যার কোডনেম হলো ‘ক্যাম্ব্রিয়া’।

এদিকে মেটাভার্স স্ট্যান্ডার্ড ফোরামের চেয়ারপারসন চিপ মেকার এনভিডিয়ার এক্সিকিউটিভ নেইল ট্রিভেট বলেন, ‘যেকোনও প্রতিষ্ঠানই এই গ্রুপে যোগদান করতে পারে, এমনকি ক্রিপ্টো ওয়ার্লডের যেকেউ।’